প্যালেস্তাইনের পাশেই ভারত, ফোনে সতেয়াহকে আশ্বাস জয়শংকরের

পাশাপাশি জঙ্গি গোষ্ঠী হামাসের (Hamas) বিরোধিতার কথাও স্পষ্ট করে দিয়েছেন জয়শংকর।

ইজরায়েল-প্যালেস্তাইন বর্তমান পরিস্থিতিতে ভারত যে প্যালেস্তাইনের (Palestine) পাশেই আছে তা বরাবর জানিয়ে এসেছে ভারতের বিদেশ মন্ত্রক (Ministry of External Affairs)। প্যালেস্তাইনের প্রধানমন্ত্রী মহম্মদ সতায়েহ-কে ফোনে আবারও সেই আশ্বাস দিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। পাশাপাশি জঙ্গি গোষ্ঠী হামাসের (Hamas) বিরোধিতার কথাও স্পষ্ট করে দিয়েছেন জয়শংকর।

শনিবার রাতে দেশের বিদেশমন্ত্রী সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন প্যালেস্তাইনের প্রধানমন্ত্রী মহম্মদ সতায়েহর সঙ্গে কথা হওয়ার বিষয়টি। তিনি লিখেছেন, ফোনে গাজা ও ওয়েস্টব্যাঙ্কের শোচনীয় অবস্থার কথা জানিয়েছেন সতায়েহ। উত্তরে বিদেশমন্ত্রকের তরফে বরাবরের মতো প্যালেস্তাইন পাশে থাকার বার্তা দেওয়া হয়েছে। ভবিষ্যতের প্রয়োজনে যোগাযোগেরও আশ্বাস দেওয়া হয়েছে। এর আগেও রাষ্ট্রসংঘের (United Nations) বৈঠকে প্যালেস্তাইনের সার্বভৌমত্বের দাবি জোরালোভাবে পেশ করেছেন ভারতের প্রতিনিধি।

প্যালেস্তাইনের পক্ষ থেকে ফোনটি এমন পরিস্থিতিতে এসেছে যখন রাষ্ট্রসংঘের যুদ্ধবিরতির প্রস্তাব ‘লোকদেখানো’ দাবি করে ভেটো আনে। অন্যদিকে গাজার পর ওয়েস্টব্যাঙ্কে হামলা চালিয়ে হামাসকে একরকম কোণঠাসা করে ফেলেছে ইজরায়েল। সেখানে ভারত সবসময়ই আলোচনার মাধ্যমে দুপক্ষের শান্তি প্রতিষ্ঠার বার্তা দিয়ে এসেছে। হামাসের আক্রমণের নিন্দা করলেও শনিবার ফের প্যালেস্তাইনের পাশে থাকার ভারতের বার্তা বিশ্ব রাজনীতিতে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

Previous articleসাতসকালে বন্দর এলাকায় মহিলার দে.হ উদ্ধার! কারণ নিয়ে ধোঁ.য়াশা, পলাতক স্বামী
Next articleহয় টাকা দিন, নয় গদি ছাড়ুন: বাংলার বকেয়া নিয়ে হু.ঙ্কার মমতার