KIFF: “সমাজ সিনেমাকে অনুসরণ করে না”, অক.পট মনোজ

নারী ক্ষ.মতায়ন নয়, সমানাধিকারে সো.চ্চার বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী। তাঁর কথায়, "Success is freedom to choose."

ঘড়ির কাঁটায় ২টো, ভিড় বাড়ছে নন্দন ৪ (Nandan 4) অডিটোরিয়ামে। দুপুর ২.৩০ মিনিট, সাংবাদিকদের উসখুস মেজাজ বুঝিয়ে দিচ্ছে এবছরের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সেই মেগা মুহূর্তের জন্য অপেক্ষা করছে। উৎসবের সূচি পাওয়ার পর সকলেই অপেক্ষা করছিলেন যাঁর জন্য, সেই ‘ফ্যামিলি ম্যান’ মনোজ বাজপেয়ী এলেন ঠিক ৩টের সময়। ততক্ষণে কাতারে কাতারে ভিড় কনফারেন্স হলে। এবার ‘মুখোমুখি মনোজ’, অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে অনন্যা চক্রবর্তী এবং অরিন্দম শীল। প্রেস মিটেই যেন সিনেমার ‘গুলমোহরে’ মাস্টার ক্লাস করিয়ে গেলেন গুণী অভিনেতা। বললেন, ” কিফে আসা আমার কাছে গর্বের ব্যাপার”। তার সঙ্গে জানালেন সিনেমার ভাষা বদলাবে এটাই কাঙ্খিত কিন্তু সমাজ সিনেমাকে অনুসরণ করে না। যদি সেটা হত তাহলে বাস্তবের ছবিটা বদলে যেত।

নারী ক্ষমতায়ন নয়, সমানাধিকারে সোচ্চার বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী। তাঁর কথায়, “Success is freedom to choose.” তিনি বললেন, ইচ্ছে থাকলে সিনেমার ভাষা বদলানো যায়। কিন্তু আজকের দিনে বেশ কিছু সিনেমার মেসেজ নিয়ে বিতর্ক হচ্ছে। মনোজ জানান, আমরা নেগেটিভকে গুরুত্ব দিলে সেটা সিনেমার সমস্যা নয়। এমন অনেক ছবি তৈরি হয় যা বিশেষ পজিটিভ অর্থ বহন করে। সমাজ কি সেগুলোকে প্রাধান্য দেয়। পাশাপাশি ডিজিটাল মাধ্যমে সেন্সারশিপ আসারও বিরোধিতা করেন অভিনেতা।

আজ ভিড়ের ঠেলা সামলাতে শিশির মঞ্চ থেকে মাস্টার ক্লাস সরিয়ে দেওয়া হল মুক্তমঞ্চে। সেখানেও তিল ধারণের জায়গা নেই। আজ মনোজের সঙ্গে একতারা মুক্তমঞ্চে সুধীর মিশ্র ছিলেন। মাস্টার ক্লাস পরিচালনা করলেন অরিন্দম শীল। বদলে যাওয়া সিনেমার ভাষাকে বাস্তবের সঙ্গে তুলনা করে তার গ্রহণযোগ্যতার যথাযথ ব্যাখ্যা দিলেন মনোজ। মন দিয়ে শুনল কলকাতা।


Previous articleটার্গেট করেই ৩০টি গু.লি! কানাডায় ২ ভারতীয়ের মৃ.ত্যুতে দাবি পুলিশের
Next articleন্যাশনাল মেডিক্যাল কমিশনের পুরনো প্রতীক ফেরাতে রাজ্যসভায় সওয়াল শান্তনু সেনের