KIFF: উৎসবের শেষ ‘সিনে আড্ডা’য় সুরেলা মেজাজ! গান-সিনেমার সমীকরণে সঙ্গীতশিল্পীরা

এতগুলো দিনের মধ্যে একেবারে শেষ লগ্নে এসে নাচে গানে জমজমাট হয়ে গেল চলচ্চিত্র উৎসবের মঞ্চ।

২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবার শেষ লগ্নে পৌঁছে গেল। সপ্তাহের প্রথম ব্যস্ততম দিনে কিছুটা হলেও মন খারাপের মেজাজ কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রাঙ্গণে। আগামিকাল কিফের সমাপ্তি। তাই আজ জমজমাট সিনে আড্ডায় একেবারে সুরেলা সফর। আলোচনার বিষয় ছিল – ‘গানের জন্য সিনেমা না সিনেমার জন্য গান?’ বড় কঠিন প্রশ্ন। উত্তর খুঁজতে গিয়ে অনুষ্ঠানের সূচনায় উৎসবের গ্র্যান্ড ফিনালের ইঙ্গিত দিলেন জয় সরকার। মঞ্চ তখন ঝলমল করছে ঊষা উত্থুপ (Usha Utthup), সুরজিৎ চট্টোপাধ্যায়(Surajit Chatterjee), রাঘব চট্টোপাধ্যায় (Raghab Chatterjee), ইন্দ্রদীপ দাশগুপ্ত (Indradip Dasgupta), ইমন চক্রবর্তী (Iman Chakraborty), পৌষালী বন্দ্যোপাধ্যায়, অঙ্কিতা ভট্টাচার্য, অর্কদ্বীপ মিশ্র ও অনুষ্কা পাত্র। গানের আড্ডায় আজ কথা কম গান বেশি।

শুরুতেই এই প্রজন্মের শিল্পী অনুষ্কাকে সিনেমার গান গাইতে অনুরোধ করেন জয়। সুরকার – পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত জানান, গানের সিনেমাকে দরকার, সিনেমার গানকে প্রয়োজন হয় না। এটা ব্যবসায়িক স্বার্থে ব্যবহার করা হয় বটে কিন্তু অবিচ্ছেদ্য অংশ নয়। এরপরই ইমনের অনুরোধে তিনি গেয়ে ওঠেন ‘বিসমিল্লাহ’র টাইটেল ট্র্যাক ‘শেষ বলে কিছু নেই ‘। গলা মেলালেন জাতীয় পুরস্কার প্রাপ্ত গায়িকা। এই প্রজন্মের শিল্পীদের সঙ্গে কথোপকথনের মাঝে গান এবং সিনেমার যোগসূত্র তৈরি করতে চাইলেন সুরজিৎ। একই কথা সমর্থন করেন ইমন। গায়িকার জীবন পাল্টে দেয় ‘প্রাক্তন’ সিনেমা। এক গানে বদলে গেছে তাঁর সুরের ভুবন। তাই গানের সপক্ষেই সওয়াল করেন তিনি। আড্ডা এগিয়ে চলে ‘রঙ্গবতী’র তালে।

রাঘব চট্টোপাধ্যায় গানের মর্মাথের দিকে জোর দেন। Sound of Music শোনান ঊষা উত্থুপ।আজকের সিনে আড্ডায় সবথেকে বেশি উচ্ছ্বাস চোখে পড়ল সাধারণ মানুষের মধ্যে। কারণটা খুব স্পষ্ট। এতগুলো দিনের মধ্যে একেবারে শেষ লগ্নে এসে নাচে গানে জমজমাট হয়ে গেল চলচ্চিত্র উৎসবের মঞ্চ। রাত বাড়ছে, সঙ্গে শীত শীত অনুভূতির মাঝেও একগাল হাসি আর তৃপ্তি নিয়ে বিদায় নিচ্ছেন দর্শকরা। উৎসব পূর্ণতা পেল ১০০%।


Previous articleবানারহাটে প্রাথমিক বিদ্যালয়ে হঠাৎ হাজির মুখ্যমন্ত্রী, আপ্লুত পড়ুয়া থেকে শিক্ষিকারা
Next articleব্রিগেডে গীতাপাঠের দিন রাজ্যজুড়ে টেট পরীক্ষা বাতিল করতে আদালতে দিলীপ ঘোষ