ভুয়ো জাতিগত শংসাপত্র নিয়ে প্রশ্ন তুললেন প্রধান বিচারপতি শিবজ্ঞানম

ভুয়ো জাতিগত শংসাপত্র নিয়ে প্রশ্ন তুললেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। অনগ্রসর শ্রেণি উন্নয়ন দফতরের সচিবকে ভুয়ো শংসাপত্র ইস্যুতে সব জেলাকে সতর্ক করে নোটিশ জারির নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার এই সংক্রান্ত একটি মামলার শুনানিতে প্রধান বিচারপতি বলেন, একটা ভুয়ো শংসাপত্র অনেক ক্ষতি করে দিতে পারে। মঙ্গলবার এই মামলার শুনানিতে মামলাকারীর বক্তব্য ছিল, সারা রাজ্যে অন্তত ১৭ জন এমন রয়েছেন, যাঁদের শংসাপত্র ভুয়ো।আসানসোলের এসডিও দুজনের নাম বাতিলও করেছেন বলে আজালতে জানানো হয়।

রাজ্যের আইনজীবী পাল্টা বলেন, ভুয়ো শংসাপত্র যতে না থাকে তার চেষ্টা করা হচ্ছে।এরপরই প্রধান বিচারপতি বলেন, সেই সময় পর্যন্ত যাতে অভিযুক্ত এসডিও-রা শংসাপত্র না দিতে পারেন, তার ব্যবস্থা করতে হবে। একটি পচা আপেল থাকলেও তাকে খুঁজে বের করতে হবে।

প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, যেভাবে সার্টিফিকেট বাতিল করা হয়েছে, তাতে বোঝা যাচ্ছে অভিযোগের সত্যতা আছে। রাজ্যের একটা ভিজিলেন্স বসানো উচিৎ। প্রধান বিচারপতি এদিন বলেন,  অনগ্রসর শ্রেণির সচিব নোটিশ দিয়ে সব জেলাকে জানাবেন কাদের সার্টিফিকেট হয়েছে। সেই বিষয়টি আদালতেও জানাতে হবে। যদি কোনও অফিসার ভুয়ো শংসাপত্র ইস্যু করেন, সেটা  সংশ্লিষ্ট আধিকারিকেরই দায়িত্ব নিতে হবে।

সম্প্রতি আলিপুরদুয়ারের একটি পরিষেবা প্রদান কর্মসূচিতে গিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন,  “আদিবাসীদের নাম নিয়ে অনেক ভুয়ো সার্টিফিকেট করা হয়েছে। আমরা সেগুলি রিভিউ করে খতিয়ে দেখছি। বহু কার্ড বাতিল হয়েছে।”

 

Previous articleএবার মাঠে লড়াই সেহবাগ-দ্রাবিড়ের, বিজয় মার্চেন্ট ট্রফিতে মুখোমুখি দুই তারকার পুত্র
Next articleনির্বাচন কমিশনার নিয়োগ বিল পাশ রাজ্যসভায়! ‘বিপজ্জনক’ বললেন জওহর