বিপাসনা ধ্যানে মন, জোট বৈঠক ছেড়ে কেজরি চললেন আধ্যাত্মিকতার খোঁজে!

চুলোয় যাক লোকসভা ভোটের রণকৌশল! যা খুশি হোক ইন্ডিয়া জোটের বৈঠকে! রাজনৈতিক কচকচানিকে কাঁচকলা দেখিয়ে কেজরি চললেন আধ্যাত্মিকতার খোঁজে। অশান্তি, রাজনৈতিক দলাদলি ছেড়ে বছরের শেষ কটা দিনে ধ্যানে মন দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সম্প্রতি আম আদমি পার্টির তরফে প্রকাশ্যে আনা হয়েছে কেজরির এহেন সিদ্ধান্তের কথা। বলা হয়েছে আগামী ১০ দিনের জন্য বিপাসনা করতে যাচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী। তবে, কোথায় বিপাসনা করতে যাচ্ছেন আপ প্রধান সে বিষয়ে দলের তরফে কিছু জানানো হয়নি।

বর্তমানে দিল্লি বিধাসভার শীতকালীন অধিবেশন চলছে। শেষ হওয়ার কথা আগামী ১৮ ডিসেম্বর। পরের দিন অর্থাৎ ১৯ ডিসেম্বর দিল্লির মুখ্যমন্ত্রী বিপাসনার জন্য রওনা দেবেন। এদিকে ১৯ ডিসেম্বর দিল্লিতে হতে চলেছে ইন্ডিয়া জোটের বৈঠক। ফলে সেই বৈঠকে সম্ভবত উপস্থিত থাকছেন না আপের শীর্ষ নেতা। অবশ্য বিপাসনা ধ্যানের অরবিন্দ কেজরিওয়ালের এমন ছুটি নতুন কিছু নয়। এর আগে মহারাষ্ট্র, হিমাচল প্রদেশ, কর্নাটক এবং রাজস্থানে বিপাসনায় গিয়েছেন কেজরি। ২০১৬ সালে ১০ দিনের জন্য বিপাসনা ধ্যান করতে গিয়েছিলেন নাগপুরে। গত বছর দু’দফায় গিয়েছিলেন বেঙ্গালুরু এবং জয়পুরে। তবে, এবার এই ধ্যান করতে কোথায় তিনি যাচ্ছেন, তা নিয়ে মৌনতা বজায় রেখেছে কেজরির দল।

তবে ঠিক জোট বৈঠকের দিন কেজরির ধ্যানে যাওয়া জাতীয় রাজনীতিতে শোরগোল ফেলেছে। কারণ আগামী বছর লোকসভা নির্বাচন। এই নির্বাচন কেজরিওয়ালের কাছে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের একাংশ। কারণ, এবারের নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে ২৬টি বিরোধী দলের ‘ইন্ডিয়া’ জোট গঠন করা হয়েছে। সেই জোটে অন্যতম শরিক অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। দিল্লি ছাড়াও পঞ্জাবে শাসন ক্ষমতায় আছে তাঁর দল। এহেন কেজরিওয়ালের এমন জোট বৈঠকে অনুপস্থিত থাকা স্বাভাবিকভাবেই জাতীয় রাজনীতিতে প্রশ্ন তুলবে।

Previous articleবাংলার দাবি আদায়ে রবিবার দিল্লি যাত্রা মুখ্যমন্ত্রীর, যোগ দেবেন I.N.D.I.A.-র পরবর্তী বৈঠকেও
Next articleবাঁচার চেষ্টায় সাদা পতাকা, তবুও ইজরায়েলি সেনার গু.লিতে মৃ.ত্যু ৩ পণবন্দির