ব্রাত্য আদবাণী-জোশী! রামমন্দির উদ্বোধনে আসতে নিষেধ ট্রাস্টের

বিজেপি থেকে ব্রাত্য হয়েছেন আগেই, এবার রাম মন্দির আন্দোলনের অন্যতম প্রধান দুই নেতা লালকৃষ্ণ আদবাণী ও মুরলীমনোহর জোশীকে মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান থেকে। আগামী জানুয়ারিতে রাম মন্দিরের উদ্বোধন তার আগে রাম মন্দির আন্দোলনের দুই প্রাণ পুরুষ আদবাণী ও জোশী উদ্বোধন অনুষ্ঠানে আসতে নিষেধ করলেন রাম মন্দির ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। তাঁদের অনুপস্থিতি প্রসঙ্গে ট্রাস্টের তরফে সংবাদমাধ্যমকে সাফাই দিয়ে বলা হয়েছে, স্বাস্থ্য ও বয়স সংক্রান্ত কারণে মুরলীমনোহর জোশী এবং লালকৃষ্ণ আদবাণী উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না।

রাম মন্দির আন্দোলনের অন্যতম দুই পথিকৃৎ আদবাণী ও জোশীকে ছেঁটে ফেলে মন্দির ট্রাস্টের সম্পাদক চম্পত রাই সাফাই দিয়ে বলেন, “এই অনুষ্ঠানে আদবাণীজির উপস্থিত থাকা অনিবার্য। তবে আমরা তাঁর বয়েসের কথা বিবেচনা করে অনুরধ করব তিনি যেন না আসেন।” পাশাপাশি মুরলীমনোহর জোশী আসার ইচ্ছাপ্রকাশ করলেও তাঁকেও আসতে বারণ করা হয়েছে অনুষ্ঠানে। এপ্রসঙ্গে চম্পত রাই বলেন, “যোশীর সঙ্গে আমি নিজে কথা বলেছি। উনি আসতে চেয়েছিলেন, কিন্তু আমি অনুরধ করেছি না আসার জন্য। কারণ ওনার বয়স হয়েছে, তার উপর ঠান্ডা, এমনকি সম্প্রতি হাঁটু প্রতিস্থাপন হয়েছে ওনার।” এই ঘটনায় স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে যাদের উদ্যোগে এই রাম মন্দির আন্দোলন তাঁদেরই আসতে নিষেধ করছে ট্রাস্ট। অবশ্য এই ঘটনায় উঠে আসছে অন্য তত্ত্বও। রাজনৈতিক মহলের দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সম্পর্ক একেবারেই ভালো নয় লালকৃষ্ণ আদবাণীর। ফলে যেহেতু রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানে প্রধান অতিথি নরেন্দ্র মোদি তাই এই অনুষ্ঠান থেকে ছেঁটে ফেলা হচ্ছে লালকৃষ্ণ আদবাণীকে। যার জেরেই তালিকা থেকে নাম কাঁটা গিয়েছে মুরলীমনোহর জোশীর।

অবশ্য আমন্ত্রিতদের তালিকায় এই ছোট্ট ফাটল ডাকা দিতে জাঁকজমকে কোনও খামতি রাখছে না ট্রাস্ট। চম্পত রাই জানান, আধ্যাত্মিক গুরু দলাই লামা, কেরলের মাতা অমৃতানন্দময়ী , যোগগুরু বাবা রামদেব, অভিনেতা রজনীকান্ত, অমিতাভ বচ্চন, মাধুরী দীক্ষিত, অরুণ গোভিল, চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকর, শিল্পপতি মুকেশ আম্বানি, অনিল আম্বানি, প্রখ্যাত চিত্রকর বাসুদেব কামাত, ইসরোর অধিকর্তা নীলেশ দেশাই এবং আরও অনেক পরিচিত ব্যক্তিত্ব অনুষ্ঠানে যোগ দেবেন। রাম লালার প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান শুরু হবে ১৬ জানুয়ারি। যা ২২ জানুয়ারি পর্যন্ত চলবে।

Previous articleফের মানতে হবে কো.ভিড বিধি! নির্দেশিকা জারি করে রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রের
Next articleভ.য় ধরাচ্ছে তামিলনাড়ু! বন্যায় লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা, জোরকদমে চলছে উদ্ধারকাজ