ভ.য় ধরাচ্ছে তামিলনাড়ু! বন্যায় লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা, জোরকদমে চলছে উদ্ধারকাজ

সময় যত গড়াচ্ছে তামিলনাড়ুর (Tamil Nadu) বন্যা (Flood) পরিস্থিতি ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। দুর্যোগের জেরে ইতিমধ্যে ৩জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে জল এতটাই বেড়ে গিয়েছে যে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। দফায় দফায় ভারী বৃষ্টিতে (Heavy Rain) রবিবার থেকেই বানভাসি পরিস্থিতি দক্ষিণ তামিলনাড়ুর বিস্তীর্ণ অংশে। পাশাপাশি জলের হাত থেজে বাঁচতে একাধিক বাঁধ থেকে সোমবার জল ছাড়ার পরে অনেক নতুন এলাকাও জলের তলায়।

তামিলনাড়ুর দক্ষিণ প্রান্তের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। ভেসে গেছে বাড়িঘর। জোরকদমে উদ্ধারকাজ চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, ভারতীয় সেনা ও বায়ুসেনা। এদিকে জমে থাকা জল দ্রুত সরানোর জন্য প্রশাসনের তরফে চেন্নাই থেকে দক্ষিণের জেলাগুলিতে অতিরিক্ত পাম্প পাঠানো হয়েছে। বায়ুসেনার একাধিক হেলিকপ্টার ছাড়াও প্রায় ২০০টি নৌকা সক্রিয়ভাবে বন্যা কবলিত এলাকায় মোতায়েন করা হয়েছে বলে খবর, যাতে দ্রুত আটকে পড়া ব্যক্তিদের উদ্ধার করা যায়। তবে সোমবার থেকে বৃষ্টির পরিমাণ সামান্য কমলেও এখনও বৃষ্টি জারি থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এদিকে মঙ্গলবার বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলতে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে গেছেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। এছাড়া বৃষ্টি-বিধ্বস্ত জেলাগুলিতে সমস্ত রকম সাহায্য এবং ত্রাণ পাঠানোর বিষয়ে সংশ্লিষ্ট জেলাগুলির প্রশাসনের সঙ্গে ভার্চুয়াল বৈঠকও করেছেন তিনি।

এছাড়া তামিলনাড়ুর বন্যা বিপর্যস্ত দক্ষিণের চার জেলা তিরুনেলভেলি, তুতিকোরিন, তেনকাশি এবং কন্যাকুমারীতে সোমবার হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, তামিলনাড়ুর দক্ষিণাংশে তো বটেই মঙ্গলবার রাজ্যের উত্তরাংশে, পুদুচেরি এবং কারিকলেও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। সে ক্ষেত্রে নদীগুলি বিপদসীমার উপর দিয়ে বইলে নতুন করে নিচু এলাকাগুলি বানভাসি হওয়ার আশঙ্কা।

 

 

 

Previous articleব্রাত্য আদবাণী-জোশী! রামমন্দির উদ্বোধনে আসতে নিষেধ ট্রাস্টের
Next articleপ্রজাতন্ত্র দিবসে না.শকতার ছক বানচাল! দেশের একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে পা.কড়াও ৮ জ.ঙ্গি