এখনই আতঙ্ক না, কোভিড নিয়ে কী কী নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

দেশে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে। তার মধ্যে নতুন জেএন ওয়ান (JN.1) সাবভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। বেড়েছে মৃত্যুও। গোয়ায় এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ১৯ জন। কেরালা ও মহারাষ্ট্রে একজন করে আক্রান্ত। এপর্যন্ত কোভিডে মৃত্যু হয়েছে ১৬ জনের। এই পরিস্থিতিতে দেশের সব রাজ্যগুলিকে এই মারণ রোগ নিয়ে সতর্ক করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry)। তবে এখনই আতঙ্কের কিছু নেই বলেও জানানো হয়েছে।

সোমবারই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠানো হয়। বুধবার দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। মূলত রাজ্যগুলিতে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়। কোভিড আক্রান্তদের স্যাম্পল জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য নির্দেশ দেওয়া হয় বৈঠকে। কারণ, নতুন ভ্যারিয়েন্টটি দ্রুত ছড়াচ্ছে বলে দাবি স্বাস্থ্যমন্ত্রকের।

রাজ্যগুলির স্বাস্থ্য দফতরকে সমস্ত পরিস্থিতির জন্য তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়। রোগের লক্ষ্ণণ ও গুরুত্ব অনুসারে স্বাস্থ্য দফতরকে ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়। পাশাপাশি মকড্রিলের ওপর জোর দেওয়া হয়। প্রতি তিনমাসে একবার করে মকড্রিলের (mock drill) পরামর্শ দেয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্র ও রাজ্যগুলিকে সমন্বয়ের মাধ্যমেই কাজ করার নির্দেশ দেন স্বাস্থ্যমন্ত্রী।

ইতিমধ্যেই সোমবার নির্দেশিকা এসে পৌঁছানোর পর রাজ্যের স্বাস্থ্য দফতর একটি বৈঠক করে। সেখানে এসওপি তৈরি হলেও এখনও কোনও নির্দেশিকা জারি হয়নি। বেলেঘাটা আইডি ও ইএসআই-কে সম্পূর্ণভাবে তৈরি রাখা হয়েছে সবরকম পরিস্থিতির জন্য। ইতিমধ্যেই মকড্রিল হয়ে গিয়েছে। হাসপাতালের বেড, সিসিইউ, আইসিইউ, অক্সিজেন সরবরাহের ব্যবস্থা পরীক্ষা করে দেখা হয়েছে বলে জানানো হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে।

Previous articleচা দিতে ১০ মিনিট দেরি, স্ত্রীর মাথা তরোয়ালে ওড়ালো স্বামী!
Next article“বোম্বাগড়ের রাজা”! যাদবপুরের সমাবর্তন নিয়ে শিক্ষামন্ত্রীর নি.শানায় রাজ্যপাল