মা.রাত্মক ছোঁ.য়াচে ‘ইঁদুর জ্ব.র’ নিয়ে অসন্তোষ বাড়ছে ইউক্রেনের রুশ বাহিনীর মধ্যে

ইউক্রেনের দাবি, মস্কো বিষয়টিকে তেমন গুরুত্ব দিচ্ছে না। রুশ সরকারের ধারণা, যুদ্ধে অংশ নিতে অনিচ্ছুক রুশ সেনারা এই জ্বরকে ‘অজুহাত’ খাড়া করতে চাইছে।

নানা ধরণের প্রতিকূলতার মাঝেও ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী । তবে এবার ইউক্রেনীয় সেনাদের ছাড়াও অন্যরকম এক শত্রুর বিরুদ্ধে লড়তে হচ্ছে তাদের, যান নাম ইঁদুর জ্বর বা মাউস ফিভার। এই রোগের অন্যতম উপসর্গ চোখের কোণ দিয়ে রক্ত গড়ানো ।কুপিয়ানস্কে মোতায়েন রুশ বাহিনীর বড় অংশই ওই নতুন জ্বরে আক্রান্ত বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছে। প্রবল মাথাব্যথা, বার বার বমি, দেহ জুড়ে ফুসকুড়ি এবং শরীরের তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি ওই রোগের অন্যতম উপসর্গ চোখের কোণ দিয়ে রক্ত গড়ানো! ‘অত্যন্ত ছোঁয়াচে’ হিসাবে পরিচিত এই রোগ ইঁদুরবাহিত। ইউক্রেনের দাবি, মস্কো বিষয়টিকে তেমন গুরুত্ব দিচ্ছে না। রুশ সরকারের ধারণা, যুদ্ধে অংশ নিতে অনিচ্ছুক রুশ সেনারা এই জ্বরকে ‘অজুহাত’ খাড়া করতে চাইছে।

জানা গিয়েছে,এই ইঁদুর জ্বর এর প্রাদুর্ভাব কুপিয়ানস্ক সেক্টরে ছড়িয়ে পড়েছে। অনেক রাশিয়ান সেনাবাহিনীর মধ্যে  দ্রুত তা ছড়িয়ে পড়েছে। ইউক্রেনের প্রধান গোয়েন্দা আধিকারিক সে কথা স্বীকারও করেছেন।চিকিৎসকরা জানিয়েছেন, এটি একটি ভাইরাল রোগ। এটি স্ট্রেপ্টোকক্কাস নামেও সংক্রামিত রোগ যার সঙ্গে সরাসরি ইঁদুরের যোগ রয়েছে।ইঁদুরের প্রস্রাব, মল বা শ্লেষ্মা নিঃসরণের মাধ্যমে রোগটি মানুষের মধ্যে সংক্রামিত হয়।

রাশিয়ান সৈন্যদের এই জ্বরের লক্ষণগুলির মধ্যে রয়েছে বমি, তীব্র মাথাব্যথা, ১০৪ ডিগ্রি পর্যন্ত জ্বর, সারা গায়ে ফুসকুড়ি, লালভাব, রক্তচাপ কমে যাওয়া, চোখে রক্তক্ষরণ এবং বমি বমি ভাব।ইউক্রেনের গোয়েন্দা শাখার রিপোর্ট বলছে, রাশিয়ান সৈন্যদের মধ্যে এই রোগ নিয়ে অসন্তোষ বাড়ছে।

 

 

Previous articleমোদিকে পকেটমার মন্তব্য, নির্বাচন কমিশনকে রাহুলের বিরুদ্ধে পদক্ষেপের নির্দেশ আদালতের
Next articleস্বচ্ছতা বজায় রাখতে এবার টেট পরীক্ষায় ‘টু প্লাই সিস্টেম’