স্বচ্ছতা বজায় রাখতে এবার টেট পরীক্ষায় ‘টু প্লাই সিস্টেম’

এবারই প্রথম টেট পরীক্ষার ক্ষেত্রে 'টু প্লাই' সিস্টেম চালু হবে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল

আগামী ২৪ ডিসেম্বর রাজ্যজুড়ে টেট পরীক্ষা। এবার টেট নিয়ে সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ ও শিক্ষা দফতর। পর্ষদের তরফে জারি করা হল, একগুচ্ছ নির্দেশিকা। এবারই প্রথম টেট পরীক্ষার ক্ষেত্রে ‘টু প্লাই’ সিস্টেম চালু হবে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল।

গৌতম পাল জানান, কোনও ভাবেই যাতে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠতে না পারে তাই এই নতুন নিয়ম চালু করা হচ্ছে। এই টু প্লাই সিস্টেমের ক্ষেত্রে দুটি ওএমআর শিট পাবেন পরীক্ষার্থীরা। একটি গোলাপী রঙের, অপরটি সবুজ রঙের। গোলাপি রঙের উত্তরপত্রটি মুখবন্ধ খামের ভেতর করে জমা দিতে হবে। অপরটি বাড়ি নিয়ে আসতে পারবেন পরীক্ষার্থীরা। এক্ষেত্রে একটি উত্তরপত্রে লিখলেই অপর উত্তরপত্রে ছাপ উঠে যাবে। ইতিমধ্যেই জেলায় জেলায় পৌঁছে গিয়েছে এই বিশেষ নির্দেশিকা।

চলতি বছরের টেট পরীক্ষায় প্রত্যেক পরীক্ষার্থী নিজেরাই তাদের প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন। পাশাপাশি প্রত্যেক পরীক্ষার্থী পিছু থাকবে আলাদা করে প্রশ্নপত্র। কোনভাবেই পরীক্ষার্থীর আগে কেউ প্রশ্নপত্র খুলে তা দেখার সুযোগ পাবেন না। এর ফলে পরীক্ষার ক্ষেত্রে স্বচ্ছতা বজায় থাকবে বলেই মনে করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন, দফায় দফায় চলবে তল্লাশি তাই পরীক্ষা শুরুর আড়াই ঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে হবে। প্রথম দফায় মেটাল ডিটেক্টর দিয়ে এরপর ফ্রিক্সিং করা হবে পরীক্ষার্থীদের। এই সমস্ত তল্লাশি শেষ হলে এডমিট কার্ডে এই যাবতীয় তথ্য লিখতে হবে আধিকারিকদের তারপরে পরীক্ষার কেন্দ্রে ঢোকার অনুমতি পাবেন পরীক্ষার্থীরা।

এছাড়াও, অন্যান্যবারের মত এবারেও পরীক্ষার্থীদের কালো বল পেন, এডমিট কার্ডের দুটি কপি এবং অতিরিক্ত পাসপোর্ট সাইজ ছবি নিয়ে আসতে হবে। সঙ্গে আনতে হবে পরিচয় পত্র। পাশাপাশি কোনরকম বৈদ্যুতিন যন্ত্র যেমন মোবাইল ফোন স্ক্যানার পেনড্রাইভ বা ব্লুটুথ জাতীয় জিনিস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না। ঘড়ি বা কোনরকম অলংকার পড়ে পরীক্ষার হলের প্রবেশ করতে পারবেন না পরীক্ষার্থীরা। একইভাবে পরীক্ষক, পর্যবেক্ষকরাও মোবাইল নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন না।

প্রসঙ্গত, আগামী রবিবার দুপুর বারোটা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত হবে পরীক্ষা। পরীক্ষার্থীদের বাড়ির কাছাকাছি এলাকাতেই পরীক্ষার কেন্দ্র ফেলা হয়েছে এবার। পরীক্ষার্থীরা প্রশ্নপত্র ও এম আর আনসার শিট এবং এডমিট কার্ড বাড়ি নিয়ে আসতে পারবেন। এবারে টেটের পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই কমেছে। গোটা রাজ্যে ৭৭৩ টি কেন্দ্রে হবে পরীক্ষা। কন্ট্রোল রুমে বসে গোটা বিষয়ে নজরদারি চালাবে কর্তৃপক্ষ। চলতি বছর তিন লক্ষ দশ হাজার পরীক্ষার্থী টেট পরীক্ষা দিচ্ছেন।

আরও পড়ুন- মোদিকে পকেটমার মন্তব্য, নির্বাচন কমিশনকে রাহুলের বিরুদ্ধে পদক্ষেপের নির্দেশ আদালতের

 

 

Previous articleমা.রাত্মক ছোঁ.য়াচে ‘ইঁদুর জ্ব.র’ নিয়ে অসন্তোষ বাড়ছে ইউক্রেনের রুশ বাহিনীর মধ্যে
Next article‘পথের বাঁকে এসে’: বই প্রকাশে কুণালের লড়াইকে কুর্নিশ মন্ত্রী-সাহিত্যিক-সাংবাদিকদের