উঠল নি.ষেধাজ্ঞা! হি.জাব পরেই স্কুলে যেতে পারবেন মু.সলিম ছাত্রীরা, বড় ঘোষণা সিদ্দারামাইয়ার

মুখ্যমন্ত্রী হওয়ার পরই বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। এবার সেই আশ্বাস মতো শিক্ষাঙ্গনে হিজাবের (Hijab) উপর থেকে সরে যাচ্ছে নিষেধাজ্ঞা। কর্নাটকের মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া (Siddaramiah) ঘোষণা করেন, পূর্বতন বিজেপি সরকারের (BJP) আমলে রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে (School) মুসলিম ছাত্রীদের (Muslim Student) হিজাব পরার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তবে এখন থেকে তা প্রত্যাহার করা হল। সিদ্দারামাইয়া সাফ জানান, কে, কোথায় কী পোশাক পরবেন, সেটা তাঁর ব্যক্তিগত পছন্দ। উল্লেখ্য, কর্নাটকের (Karnataka) আগের ডবল ইঞ্জিন সরকার হিজাবের উপর নিষেধাজ্ঞা জারি করে সাফ জানিয়েছিল স্কুলের ইউনিফর্ম পরে ক্লাস করতে হবে। হিজাব পরে কোনওমতেই শিক্ষাঙ্গনে ঢোকা যাবে না।

এদিকে শুক্রবারই মাইসুরুতে একটি কর্মসূচিতে যোগ দিয়ে সিদ্দারামাইয়া বলেন, আর কোনও বাধা রইল না। এবার হিজাব পরে যে কোনও জায়গায় যাওয়া যেতে পারে। তবে যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার অধিকার সংক্রান্ত বিষয়টি এখন সুপ্রিম কোর্টের বিচারাধীন। আর সেকারণেই কর্নাটকের মুখ্যমন্ত্রীর ঘোষণা নিয়ে জল্পনা ছড়িয়েছে। তবে বিশেষজ্ঞদের মতে, কর্নাটকের কংগ্রেস সরকার বিভিন্ন আইনি দিক খতিয়ে দেখেই পূর্বতন বিজেপি সরকারের আমলে জারি করা ওই নির্দেশিকা প্রত্যাহার করেছে। গত বছরের গোড়াতেই হিজাব পরে শিক্ষাঙ্গনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি নিয়ে সংবাদ শিরোনামে এসেছিল তখনকার বিজেপি শাসিত কর্নাটক সরকার। উদুপির একটি কলেজের নির্দেশিকা নিয়ে তোলপাড় পড়ে গিয়েছিল দক্ষিণের রাজ্যটিতে। আর তারপর জলঘোলা কম হয়নি। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। এরপরই  মুখোমুখি সংঘাতের পরিস্থিতি তৈরি হয় বিভিন্ন এলাকায়। তারপর মামলা গড়ায় কর্নাটক হাইকোর্টে। হাইকোর্ট নির্দেশ দেয়, হিজাব পরা কখনওই ধর্মাচরণের প্রয়োজনীয় অঙ্গ হতে পারে না। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেন মুসলিম ছাত্রীরা।

তবে এরইমধ্যে কর্নাটক সরকার শিক্ষাঙ্গনে পোশাক সংক্রান্ত বিধি জারি করে। তাতে বলা হয়, কর্তৃপক্ষের ঠিক করে দেওয়া পোশাক পরেই ছাত্রছাত্রীদের ক্লাসে যেতে হবে। যে শিক্ষাপ্রতিষ্ঠানে পোশাকের কোনও নির্দিষ্ট বিধি নেই, সেখানে এমন কোনও পোশাক পরে যাওয়া যাবে না যা স্বাভাবিক পরিবেশকে বিঘ্নিত করে।

এদিকে ২০২২-এর মার্চ মাসে কর্নাটক হাই কোর্ট মুসলিম ছাত্রীদের আবেদন খারিজ করে জানায়, হিজাব পরা ইসলামে ‘বাধ্যতামূলক ধর্মীয় অনুশীলন’-এর মধ্যে পড়ে না। এর পর আবেদনকারীরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। কিন্তু শীর্ষ আদালতের দুই বিচারপতির বেঞ্চ স্থগিতাদেশ না দেওয়ায় কর্নাটকের বিজেপি সরকারের আমলে জারি করা শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ সংক্রান্ত নির্দেশ বহাল ছিল। এবার সেই নির্দেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নিল মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সরকার।

 

 

 

Previous articleআজ আইএসএল-এর ম‍্যাচে গোয়ার বিরুদ্ধে নামছে মোহনবাগান, জয়ই লক্ষ‍্য জুয়ানের
Next articleDYFI-এর জমি খোঁজার ইনসাফ যাত্রা ‘ফ্লপ’, মীনাক্ষি-মুখেও অন্দরে বিভাজন স্পষ্ট!