জা.তপাত তুলে অ.পমান প্রকাশ্য জায়গায় না হলে অ.পরাধ নয়, পর্যবেক্ষণ এলাহাবাদ হাইকোর্টের

তফশিলি জাতি এবং উপজাতিদের জাত তুলে অপমান সংক্রান্ত মামলায় এলাহাবাদ হাইকোর্ট (Allahabad Highcourt) নজিরবিহীন পর্যবেক্ষণ করল। আদালত এই বিষয়ে জানাল প্রকাশ্য জায়গায় জাত তুলে অপমান করা হলে তবেই ১৯৮৯ তফসিলি জাতি এবং উপজাতি আইনে তবেই সেটিকে অপরাধ হিসেবে গণ্য হবে। ঘরের ভিতরে হলে বা এমন কোন জায়গায় হলে যেখানে বাইরের কেউ উপস্থিত নেই তাহলে সেটিকে অপরাধ হিসেবে গণ্য করা হবে না। অতএব স্কুল মালিকের বিরুদ্ধে জাত তুলে অপমান করা সংক্রান্ত মামলা আদালত খারিজ করে দিয়েছে।

এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি শামীম আহমেদ এই মর্মে বলেছেন, প্রকাশ্য জায়গায় জাত তুলে অপমান করা হলে তবেই ১৯৮৯ তফসিলি জাতি এবং উপজাতি আইনে তবেই সেটিকে অপরাধ হিসেবে ধরা হবে। উল্লেখ্য, দ্বাদশ শ্রেণির এক ছাত্র পরীক্ষায় ফেল করে। ওই ছাত্র ছাড়াও আরও বেশ কয়েকজন পড়ুয়া পরীক্ষায় ফেল করে। তখন এক ছাত্রের অভিভাবক প্রতিবাদ জানান। অভিযোগ, এনিয়ে তিনি স্কুল মালিকের বাড়ি গেলে তিনি ওই অভিভাবককে জাত তুলে গালি দেন। স্কুলের মালিক বাড়িতে না যাওয়ার জন্য হুমকি দেন । সেই মামলায় এই পর্যবেক্ষণ করেছে আদালত।

হাইকোর্ট আরও জানিয়েছে ঘটনার সময় বাড়িতে অন্য কেউ উপস্থিত ছিলেন না। মামলার ঘটনাগুলি সম্পূর্ণভাবে খতিয়ে দেখে, আদালত জানিয়েছে ছাত্রদের ফলাফল এবং পরীক্ষার একমাত্র দায়িত্ব সেন্ট্রাল বোর্ড অফ স্কুল এডুকেশনের (সিবিএসই)। এক্ষেত্রে স্কুল মালিকের কিছুই করণীয় নেই।

আরও পড়ুন- বিমানপথে অযোধ্যার সঙ্গে জুড়ছে কলকাতা! কবে থেকে শুরু বিমান পরিষেবা?

Previous articleকুস্তি সংস্থার কাজকর্ম দেখতে পিটি ঊষাকে চিঠি ক্রীড়া মন্ত্রকের, কমিটি গঠনের অনুরোধ আইওএ-কে
Next articleক্রিসমাস ইভে পর্তুগিজ চার্চে প্রার্থনা মুখ্যমন্ত্রীর, সঙ্গে সব ধর্মের প্রতিনিধিরা