এবার ভারত ন্যায় যাত্রা: ৬৫ দিনে প্রায় সাড়ে ৬ হাজার কিমি পাড়ি দেবেন রাহুল

‘ভারত জোড়ো যাত্রা’য় বিপুল সাফল্যের পর এবার লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এবার ‘ভারত ন্যায় যাত্রা’। মণিপুর থেকে মুম্বই পর্যন্ত এই ‘ভারত ন্যায় যাত্রা’র ঘোষণা করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। আগামী ১৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এই কর্মসূচি, শেষ হবে ২০ মার্চ। আনুষ্ঠানিকভাবে এই যাত্রার কথা ঘোষণা করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল।

কংগ্রেসের তরফে জানানো হয়েছে, মণিপুর থেকে মুম্বই পর্যন্ত এই ৬৫ দিনের যাত্রায় মোট ৬ হাজার ২০০ কিমি পথ পাড়ি দেবেন রাহুল গান্ধী। তাঁর যাত্রাপথে পড়বে ১৪ টি রাজ্য ও ৮৫ টি জেলা। জানা গিয়েছে, মণিপুর থেকে শুরু করে নাগাল্যান্ড, অসম, মেঘালয়, বাংলা, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট ও মহারাষ্ট্রের ভিতর দিয়ে যাবে রাহুল ভারত ন্যায় যাত্রা। এই কর্মসূচি প্রসঙ্গে কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল বলেন, “এই যাত্রায় রাহুল যুব সম্প্রদায়, মহিলা ও প্রান্তিক মানুষদের সঙ্গে মূলত কথাবার্তা বলবেন।”

যদিও ‘ভারত জোড়ো যাত্রা’র সঙ্গে ‘ভারত ন্যায় যাত্রা’র পার্থক্য রয়েছে। ২০২২ সালের ৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ‘ভারত জোড়ো যাত্রা’য় ১৫০ দিনে সাড়ে ৪ হাজার কিমি পথ হেঁটেছিলেন রাহুল। আর এবার ‘ভারত ন্যায় যাত্রা’য় পায়ে হেঁটে নয় মূলত বাসে ৬ হাজার ২০০ কিমি পথ পাড়ি দেবেন তিনি।

Previous articleসাগরেও এবার আরতি, বাড়ছে বাস: গঙ্গাসাগর মেলার দায়িত্ব ভাগ করে জানালেন মুখ্যমন্ত্রী
Next articleদিঘায় জগন্নাথ মন্দিরের উদ্বোধনে বসবে গীতাপাঠের আসর