ফিরে দেখা ২০২৩, চলুন দেখে নেওয়া যাক বছরের সেরা কিছু খেলাধুলার মুহূর্ত

হাতে আর মাত্র একটা দিন তারপরই শেষ হচ্ছে ২০২৩। আসছে নতুন বছর। প্রতিটি বছরই নানা ক্ষেত্রে এমন কিছু উল্লেখযোগ্য ঘটনা ঘটে যা মানুষের মনে থেকে যায়। যা বছর শেষে স্মৃতিতে থেকে যায়। তেমনই ক্রীড়া ক্ষেত্রেও ২০২৩ সালে ছিল কিছু সেরা কিছু ইভেন্ট। চলুন দেখে নেওয়া যাক ২০২৩-এর বিশেষ মুহূর্ত গুলো।

১) এশিয়া কাপ : চলতি বছর আয়োজন হয়েছিল এশিয়া কাপ। এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। প্রতিযোগিতায় পাকিস্তানকে হারানোর পাশাপাশি ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হয় ভারত।

২) ২০২৩ একদিনের ক্রিকেট বিশ্বকাপ: ভারতের মাটিতে আয়োজিত হয় আইসিসি একদিনের ক্রিকেট বিশ্বকাপ। প্রতিযোগিতায় দাপটের সঙ্গে খেলে টিম ইন্ডিয়া। তবে তৃতীয়বার ট্রফি জয়ের স্বপ্নপূরণ হয়নি। টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে ওঠে ভারত। ফাইনালে চ‍্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।  প্রতিযোগিতার সর্বোচ্চ রান স্কোরার হন বিরাট কোহলি ও সর্বোচ্চ উইকেট শিকরী হন মহম্মদ শামি।

৩) বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপ ফাইনাল : ২০২৩ সালে দ্বিতীয়বারও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় মরশুমেও ফাইনালে ওঠে ভারত। কিন্তু ট্রফি জিততে পারেনি। আরও একবার ফাইনালে উঠে হারের মুখ দেখতে হয় ভারতীয় দলকে। ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।

৪) এশিয়ান গেমস: ২০২৩ এশিয়ান গেমসে ইতিহাস তৈরি করেছে ভারত। প্রতিযোগিতার ইতিহাসে প্রথমবার একশো পদকের মাইলস্টোন স্পর্শ করেছে ভারতীয় অ‍্যাথলিটরা। মোট ১০৭টি পদক আসে ভারতের ঝুলিতে। ২৮টি সোনা, ৩৮টি রুপো ও ৪১টি ব্রোঞ্জ। চতুর্থ স্থানে শেষ করে ভারত

৫) মহিলা টি-২০ বিশ্বকাপ: ২০২৩ সালের শুরুতেই আয়োজিত হয় আইসিসি মহিলা টি-২০ বিশ্বকাপ। ভারতীয় মহিলা দল ভাল খেলে সেমিফাইনালে ওঠে। তবে শেষ চারের লড়াইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে বিদায় নিতে হয়। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া।

৬) কুস্তি : ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে যৌন নিগ্রহ ও দুর্নীতির অভিযোগ ওঠে। তাঁর পদত্যাগের দাবিতে দিল্লির যন্তর মন্তরে ধর্নায় বসেন বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ পুনিয়ার। পুলিসি অত্যাচারের শিকার ভিনেশ, সাক্ষী, বজরংরা। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে না পারায় দেশের কুস্তি ফেডারেশনকে নির্বাসিত করে বিশ্ব কুস্তি। ডিসেম্বরে ফেডারশেনের নির্বাচনে সভাপতি পদে জয়ী হন ব্রিজভূষণের ঘনিষ্ঠ সঞ্জয় সিং। নির্বাচনকে প্রহসন আখ্যা দিয়ে ফের প্রতিবাদে সরব কুস্তিগিররা। পদ্মশ্রী সম্মান ফেরান বজরং পুনিয়া ও বীরেন্দর সিং। ক্ষোভে অবসর ঘোষণা সাক্ষী মালিকের। খেলরত্ন ও অর্জুন পুরস্কার ফিরিয়ে প্রতিবাদ বিনেশ ফোগাটেরও।

৭) আইএসএল: আইএসএল চ‍্যাম্পিয়ন হয় মোহনবাগান। বেঙ্গালুরু এফসি-কে টাইব্রেকারে হারিয়ে ২০২২-২৩ মরশুমের আইএসএল চ্যাম্পিয়ন হল সবুজ-মেরুন। দল চ্যাম্পিয়ন হওয়ার পরেই মোহনবাগানের সামনে থেকে সরিয়ে নেওয়া হয় এটিকে। নতুন নাম মোহনবাগান সুপার জায়েন্ট ঘোষণা করেন সঞ্জীব গোয়েঙ্কা। ডুরান্ড কাপ চ‍্যাম্পিয়ন হয় মোহনবাগান। ফাইনালে ইস্টবেঙ্গলকে হারায় তারা।

৮) ২০২৩ আইপিএল : আরও এক রদ্ধশ্বাস আইপিএলের সাক্ষী থেকেছে আইপিএল ২০২৩। বৃষ্টি বিঘ্নিত ফাইনাল চলে ২ দিন ধরে। শেষ পর্যন্ত গুজরাত টাইটান্সকে হারিয়ে পঞ্চমবারের জন্য আইপিএল চ্যাম্পিয়ন হয় মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস।

৯) হকি বিশ্বকাপ: চলতি বছরের শুরুতে ভারতের মাটিতে আয়োজন হয় হয় পুরুষদের হকি বিশ্বকাপ। ভারতীয় হকি দল আশানরুপ ফল করতে পারেনি। ফাইনালে পৌছায় জার্মানি ও বেলজিয়াম। বিশ্ব চ্যাম্পিয়ন হয় বেলজিয়াম।

১০) উয়েফা চ‍্যাম্পিয়ন্স লিগ ফাইনাল: চলতি বছরের ১১ জুন আয়োজিত হয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। ফাইনালে মুখোমুখি হয় ম্যাঞ্চেস্টার সিটি ও ইন্টার মিলান। চ্যাম্পিয়ন হয় ম্যানসিটি।

আরও পড়ুন:ক্রিকেটে ডার্বি জয় মোহনবাগানের

Previous articleঅযোধ্যায় মোদি! রামনামের আড়ালেই শুরু লোকসভা ভোটের প্রচার
Next articleশপিং মলে দাপিয়ে বেড়াচ্ছে ‘দা.নব’ কুমির! উদ্ধারে গিয়ে হিমশিম অবস্থা বন দফতরের