‘রাজ্য সঙ্গীত’-এর সমালোচকরা আগামী দিনে জনবিচ্ছিন্ন হয়ে যাবেন, বিজেপিকে তোপ কুণালের

কুণাল বলেন, বহু রাজ্যেই একটি নির্দিষ্ট দিন রাজ্য দিবস হিসেবে পালন হয়, এটা নতুন কিছু নয়।

রাজ্য সরকারের সমস্ত অনুষ্ঠান, কর্মসূচির শুরুতে এক মিনিট ৫৯ সেকেন্ড ধরে গাইতে হবে ‘রাজ্য সঙ্গীত’ বাংলার মাটি বাংলার জল।এই প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, আগেই তো মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছিলেন। সর্বস্তরের বিশিষ্ট ব্যক্তিত্বদের থেকে মতামত চাওয়া হয়েছিল।১ লা বৈশাখের দিকে পাল্লা ভারি ছিল।বিজ্ঞপ্তি দিয়ে সেটা ঘোষণা করা হয়েছে।
এই বিষয়ে বিজেপির অভিযোগের পরিপ্রেক্ষিতে কুণাল বলেন, বহু রাজ্যেই একটি নির্দিষ্ট দিন রাজ্য দিবস হিসেবে পালন হয়, এটা নতুন কিছু নয়। তার কটাক্ষ, বিজেপিও তো একটা তারিখ চাপিয়ে দিতে চেয়েছিল। সেই তারিখটা হলে তখন কোনও কথা নয়। যেটা বাংলার মানুষ চাইছেন বাংলার সংস্কৃতি থেকে উঠে এসেছে সেই দিনটাই সরকার গ্রহণ করেছে। কুণাল মনে করিয়ে দেন, পয়লা বৈশাখ দিনটি সারা বিশ্বজুড়ে বাঙালিরা পালন করেন। বিজেপির যে নেতা নেত্রীরা বিষয়টি নিয়ে বিরূপ মন্তব্য করছেন,ঘোলাজলে মাছ ধরতে নেমে পড়েছেন তারা আগামিদিনে জনবিচ্ছিন্ন হয়ে যাবেন।

প্রসঙ্গত, মুখ্যসচিব হয়েই এই নতুন নির্দেশিকা জারি করেন হরিকৃষ্ণ দ্বিবেদী। আর সমস্ত বিতর্কের অবসান ঘটিয়ে অপরিবর্তিত থাকছে রবীন্দ্রনাথ ঠাকুরের গানের কথা। পাশাপাশি নির্দেশিকায়, প্রতি বছর পয়লা বৈশাখ ‘শ্রদ্ধা এবং মর্যাদা’-র সঙ্গে ‘রাজ্য দিবস’ পালনের কথাও বলা হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু…’, এই গানটিকে ‘রাজ্য সঙ্গীত’ করার প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রস্তাব পাশ হয় বিধানসভাতে।

Previous articleবর্ষশেষে বন্যপ্রেমে মাতলো চিড়িয়াখানা, উপচে পড়া ভিড় শহরের বিনোদন পার্কে!
Next articleযোগীরাজ্যে নৃশংসতা, কিশোরীর যৌন নিগ্রহের পর সোজা গরম তেলের কড়াইতে!