বর্ষশেষে বন্যপ্রেমে মাতলো চিড়িয়াখানা, উপচে পড়া ভিড় শহরের বিনোদন পার্কে!

চাওয়া পাওয়ার হিসেবকে কিছুটা হলেও ব্যাক ফুটে রেখে আনন্দে জোয়ারে গা ভাসিয়ে নতুন বছর বরণ আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।

বর্ষশেষের (Year Ending) বিষাদের সুর ভ্যানিশ হয়েছে অচিরেই। সপ্তাহের শেষ, মাসের শেষ এবং বছরের শেষ -এই ত্রিবেণী সঙ্গম ঘটেছে সুপার সানডেতে। তাই নস্টালজিয়ার স্মৃতি রোমন্থন নয় বরং আড্ডা, গান, হুল্লোড়, পিকনিকেই বর্ষবরণের প্রহর গুনছে আজকের প্রজন্ম। বয়স যাই হোক, বন্যপ্রেমের অমোঘ আকর্ষণে আজও ছুটির দিনে ভিড়ের রেকর্ড গড়ে চলেছে আলিপুর চিড়িয়াখানা (Alipore Zoological Garden)। বড়দিনের পর ৩১ ডিসেম্বরেও (year ending celebration) কচিকাঁচা থেকে প্রেমিক-প্রেমিকা কিংবা বয়স্ক দম্পতিদের সমানভাবে আকর্ষণ করে চলেছে বাঘ, সিংহ, জিরাফ, হাতিরা।

বছর শেষে পিকনিক মুডে বাঙালি ঘর ছেড়েছে কোন সকালে। কারোর টার্গেট সায়েন্স সিটির রোপওয়ে, কেউ আবার নিক্কো পার্ক (Nicco Park) দেখাতে চান বাড়ির ছোট সদস্যকে। অনেকেই আজ গোটা ইকোপার্ক ঘুরবেন বলে পণ করেছেন।

লুচি আলুরদম কিংবা মোগলাই- চাউমিনে দ্রুত লাঞ্চ সেরেই সাদা বাঘ, চিতাবাঘ, হাতি, জিরাফ, জেব্রা-সহ ও বিভিন্ন ধরনের পাখির খাঁচার বাইরে খুদেদের উচ্ছ্বাস চোখে পড়ার মতো। আনন্দসন্ধ্যা শুরুর আগে বন্যপাড়ায় সব বয়সীদের উন্মাদনা আরও একবার শৈশবের দিনগুলোকে মনে করিয়ে দিচ্ছে। শীত না থাকায় বছরের শেষ দিনটায় কার্যত ঘেমেনেয়ে ঘুরছেন সাধারণ মানুষ। কিছুটা গরম অনুভূত হলেও উৎসাহে ভাটা পড়ার উপায় নেই। ভিক্টোরিয়া- ময়দান- নন্দন চত্বরেও লাল টুপি পড়ে সেলফি নিতে ব্যস্ত তরুণ তরুণী। কেউ আবার বিড়লা প্ল্যানেটোরিয়ামের শো টাইম সম্পর্কে খোঁজ খবর নিচ্ছেন। তবে সূর্য পশ্চিমে পাড়ি দিতেই সব পায়ের গন্তব্য যে পার্ক স্ট্রিট, সেটা বেশ পরিষ্কার। বছর শেষে বিভিন্ন হোটেল এবং ক্লাবগুলিতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শহরের বড় বড় অর্গানাইজাররা মুম্বই থেকে সংগীত শিল্পী এনে অনুষ্ঠান করাচ্ছেন। ফলে যে যার নিজের মতো করেই বছরের শেষ দিনটা উপভোগ করছেন। চাওয়া পাওয়ার হিসেবকে কিছুটা হলেও ব্যাক ফুটে রেখে আনন্দে জোয়ারে গা ভাসিয়ে নতুন বছর বরণ আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।

Previous articleসৌজন্য-সম্মান: নোবেলজয়ী অমর্ত্য সেনকে নতুন বছরের শুভেচ্ছা-বার্তা মুখ্যমন্ত্রীর
Next article‘রাজ্য সঙ্গীত’-এর সমালোচকরা আগামী দিনে জনবিচ্ছিন্ন হয়ে যাবেন, বিজেপিকে তোপ কুণালের