নজরে অযোধ্যা! বছরের শেষ মন কি বাতেও রাম-নামেই জোর মোদির

রবিবার বছরের শেষ দিনে ‘মন কি বাত’ (Maan Ki Baat) অনুষ্ঠানে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এদিন মন কি বাতের ১০৮ তম এপিসোডে দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তবে প্রতি মাসের শেষ রবিবারের মতো ডিসেম্বরের শেষ রবিবারেও দেশের বিভিন্ন বিষয় উঠে এসেছে প্রধানমন্ত্রীর মন কি বাতে। এদিন ‘মন কি বাত’ অনুষ্ঠানেও রাম-নাম স্মরণ করলেন মোদি (Narendra Modi)। শনিবারই অযোধ্যায় গিয়ে রাম মন্দিরের উদ্বোধনের দিন রামভক্তদের অযোধ্যা যেতে নিষেধ করেছিলেন তিনি। বাড়িতে বাড়িতে প্রদীপ জ্বালাতে বলেছিলেন। আর রবিবার দেশবাসীকে ওই দিন ‘রামভজন’ গাওয়ার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে দেশবাসীকে সোশ্যাল মিডিয়ায় ‘রামভজন’ নামে প্রচারের অনুরোধ জানালেন।

রবিবার ছিল ‘মন কি বাত’ অনুষ্ঠানের ১০৮তম পর্ব। এদিন প্রধানমন্ত্রী দেশবাসীকে নতুন বছরের আগাম শুভেচ্ছা জানানোর পাশাপাশি ১০৮ সংখ্যার ‘পবিত্রতা’ নিয়েও নিজের মত প্রকাশ করেন। জানান, একটি জপমালার ১০৮টি পুঁতির মতো এই পর্বটিও তাঁর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মোদি বলেন, ১০৮ সংখ্যার অনেক মাহাত্ম্য রয়েছে। এর পবিত্রতা গভীর অধ্যয়নের বিষয়। জপমালায় ১০৮টি পুঁতি থাকে, ১০৮ বার জপ করতে হয়। দেশে ১০৮টি দিব্যক্ষেত্র রয়েছে, মন্দিরে ১০৮টি সিঁড়ি, ১০৮ ঘণ্টা থাকে। এরপরেই এই পর্ব তাঁর কাছে গুরুত্বপূর্ণ জানিয়ে মোদি বলেন, আমাদের নতুন বছরে নতুন শক্তি এবং সঙ্কল্প নিয়ে অগ্রসর হতে হবে। পাশাপাশি তাঁর বক্তব্যে উঠে আসে আত্মনির্ভর ভারতের কথাও।

তবে এদিন শরীর চর্চার পাশাপাশি মানসিক স্বাস্থ্যের বিষয়েও জোর দেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। ২০২৪ সালেও ‘স্টে হেলদি স্টে ফিট’-এর মনোভাব বজায় রাখার বার্তা দিয়েছেন মোদি। পাশাপাশি ২০২৩ সালে দেশের খেলোয়াড় এবং শিল্পীদের সাফল্যের কথাও তিনি রবিবার উল্লেখ করেছেন। তাঁর কথায়, ভারতের সম্ভাবনা অত্যন্ত চিত্তাকর্ষক এবং আমাদের এঁদের থেকে অনুপ্রেরণা নিয়ে এগিয়ে যেতে হবে। ভারতে যে ইনোভেশন হাব তৈরি হচ্ছে তা থেকে এটাই বোঝা যাচ্ছে যে আমরা থামছি না।

 

 

 

 

Previous articleমমতার প্রস্তাবেই কি সিলমোহর? বারাণসীতে মোদির বিরুদ্ধে I.N.D.I.A. জোটের প্রার্থী সাক্ষী!
Next articleরাজ্যের নয়া স্বরাষ্ট্রসচিব হলেন নন্দিনী, রবিবারই দায়িত্ব গ্রহণ মুখ্য ও স্বরাষ্ট্রসচিবের