ব্রাজিলের ডাকে সাড়া না দিয়ে কেন রিয়াল মাদ্রিদেই আনচেলত্তি!

ব্রাজিল ফুটবল কনফেডারেশন থেকে জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছিলেন কার্লো আনচেলত্তি। গত জুলাইয়ে জানা গিয়েছিল, ২০২৪ সালের কোপা আমেরিকা থেকে ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন এই ইতালিয়ান। কিন্তু ব্রাজিলকে এড়িয়ে গত শুক্রবার রিয়ালের সঙ্গে ২০২৬ সালের জুন পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছেন আনচেলত্তি। সেই আনচেলত্তি বললেন, রিয়াল মাদ্রিদ কোচ হিসেবে ২০২৬ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়াতে পেরে তিনি আনন্দিত।
গত ৬০ বছরের মধ্যে ব্রাজিলের প্রথম বিদেশি কোচ হতেন আনচেলত্তি। কিন্তু ৬৪ বছর বয়সী কোচ রিয়ালের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে গতকাল বলেন, লা লিগায় মায়োর্কার মুখোমুখি হবে রিয়াল। বড়দিনের ছুটির পর আজ, বুধবার রাতে মাঠে ফিরবে মাদ্রিদের ক্লাবটি।

এই ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে ব্রাজিল ও রিয়ালে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আনচেলত্তি বলেন, ‘সবাই জানেন, ব্রাজিল ফুটবল ফেডারেশনের সভাপতি আমার সঙ্গে যোগাযোগ করেছিলেন। যে শ্রদ্ধা ও আগ্রহ তিনি দেখিয়েছেন, সে জন্য তাঁকে ধন্যবাদ জানাতে চাই।’আনচেলত্তি এরপর ব্রাজিল বাদ দিয়ে রিয়ালের সঙ্গে চুক্তি নবিকরণের কারণ ব্যাখ্যা করে বলেন, ‘সবকিছু রিয়ালের জন্য ঝুলে ছিল। সাম্প্রতিক সময়ে এদনালদোও (সিবিএফের) সভাপতি পদে নেই। আর শেষ পর্যন্ত পার্থক্য হয়ে দাঁড়ায় ওই ব্যাপারটাই যেটা আমি চেয়েছি—রিয়ালে থেকে যাওয়া। আমি জানি না ২০২৬ সালে ব্রাজিল আমাকে চাইবে কি না এবং আমি এটাও জানি না তারা আমার সিদ্ধান্তে খুশি হবে কি না।’
প্রসঙ্গত, কোচ হিসেবে মোট চারবার চ্যাম্পিয়নস লিগ জয়ী আনচেলত্তি রিয়ালকে ইউরোপ সেরা করেছেন দুবার। সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটিতে ২০২৬ সালের পর থেকে যাওয়ার ইচ্ছার কথাও জানিয়েছেন আনচেলত্তি। তিনি বলেন, ‘২০২৬ সালে থাকব কি না, সেটা নির্ভর করছে আমার পারফরম্যান্সের ওপর। হয়তো থাকতেও পারি। আমি রিয়ালের কোচ হিসেবে ২০২৭ ও ২০২৮ সালেও চালিয়ে যেতে চাই। কারণ, এখানে আমি থাকতে চাই।’

গত বছরের ৭ ডিসেম্বর আদালতের নির্দেশে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতির পদ থেকে এদনালদো রদ্রিগেজকে সরিয়ে দেওয়া হয়। ব্রাজিল জাতীয় দলের কোচের দায়িত্ব নিতে আনচেলত্তিকে রাজি করানোর পেছনে মুখ্য ভূমিকা ছিল তাঁর। রদ্রিগেজের প্রস্থানের মধ্য দিয়ে আনচেলত্তির ব্রাজিলের কোচের দায়িত্ব নেওয়াও অনিশ্চয়তায় পড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত ব্রাজিলে না গিয়ে রিয়ালেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন আনচেলত্তি।

Previous articleসিট গঠন নয়, আদানি কেসে সেবিতেই আস্থা শীর্ষ আদালতের!
Next articleপিকনিক যাওয়ার পথে ভয়াবহ বাস দুর্ঘটনা অসমে, মৃত ১৪