পরপর দুদিন রেকর্ড পারদ পতন, রেড অ্যালার্ট দিল্লিতে

শুক্রবারের থেকেও শনিবার শীতলতর রাত পেরোলো দিল্লি। লোধি রোডে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩.৪ ডিগ্রি সেলসিয়াস।

প্রতিদিন পারদ পতনের অঙ্কে যেন পরস্পরকে টেক্কা দেওয়ার পালা জারি রাজধানীতে। শুক্রবারের থেকেও শনিবার শীতলতর রাত পেরোলো দিল্লি। লোধি রোডে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩.৪ ডিগ্রি সেলসিয়াস। তার ওপর জারি ঘন কুয়াশার দাপট (dense fog)। তাপমাত্রা পতন ও কুয়াশার জেরে রাজধানী দিল্লিতে লাল সতর্কতা (red alert) জারি করল ইন্ডিয়ান মেটেরোলজিকাল ডিপার্টমেন্ট (IMD)। রবিবারও জারি হলুদ সতর্কতা।

শুক্রবার ঘন কুয়াশার সঙ্গে প্রবল শৈত্যপ্রবাহে তাপমাত্রা নামে সর্বনিম্ন ৩.৯ ডিগ্রি সেলসিয়াসে। দৃশ্যমানতাও নেমে গিয়েছিল শূন্যতে। গত ৫বছরে সেটাই ছিল সর্বনিম্ন। শনিবার ভোরে সেই রেকর্ডকেও ছাপিয়ে পারদ পতনের সাক্ষী থাকল রাজধানীর বাসিন্দারা। ভোররাতে তাপমাত্রা সফদরগঞ্জে নামে ৩.৬ ডিগ্রিতে। রিজ এলাকায় তাপমাত্রা নামে ৩.৯ ডিগ্রি সেলসিয়াসে। বিমানবন্দর পালাম (Palam) এলাকায় কিছু বেশি তাপমাত্রা ছিল – ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে কুয়াশার জেরে বিমান বন্দর এলাকার দৃশ্যমানতা (visibility) খুবই কমে যায়। বেশ কিছু বিমান দেরিতে চলে। বেশ কিছু ট্রেন ১ থেকে ৬ ঘণ্টা দেরিতে চলে।

গোটা রাজধানীর দৃশ্যমানতা ২০০ মিটারের কাছাকাছি চলে যায়। তবে তাপমাত্রার পতনে লাল সতর্কতা দিল্লির পাশাপাশি পাঞ্জাব ও হরিয়ানাতেও জারি হয়। চণ্ডিগড়ে জারি হয় হলুদ সতর্কতা।

Previous articleভিসা পেলেন হাবাস, ডার্বি ম্যাচে ডাগ আউটে দেখা যেতে পারে বাগান কোচকে : সূত্র
Next articleভারতীয় দলে সুযোগ পেয়ে কী বললেন ধ্রব জুড়েল?