শা.স্তি নয়, দিতে হবে ‘সুশিক্ষা’! শি.শুদের প.র্নোগ্রাফি দেখার প্রবণতা বাড়ায় উ.দ্বেগপ্রকাশ হাই কোর্টের  

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে পর্ণোগ্রাফি (Pornography) দেখার প্রবণতা। প্রাপ্তবয়স্কদের (Adults) পাশাপাশি শিশু (Child) ও কিশোরদের মধ্যে সেই প্রবণতা মাত্রাতিরিক্তভাবে বেড়েই চলেছে। এবার সেই প্রবণতা নিয়েই চরম উদ্বেগপ্রকাশ করল মাদ্রাজ হাই কোর্ট (Madras High Court)। হাই কোর্টের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে শিশুদের জন্য শাস্তি নয়, তাদের সঠিক শিক্ষায় শিক্ষিত করতে হবে। আর তা না হলে এই প্রবণতা লাফিয়ে বাড়বে। তবে নিজের মোবাইলে ডাউনলোড করে চাইল্ড পর্নোগ্রাফি দেখা অপরাধ হিসেবে গণ্য হয় না বলেই সাফ জানিয়েছে হাই কোর্ট। সম্প্রতি এক ব্যক্তির বিরুদ্ধে নিজের মোবাইলে চাইল্ড পর্নোগ্রাফি দেখার অভিযোগ উঠেছিল। সেই মামলাতেই এমন পর্যবেক্ষণ মাদ্রাজ হাই কোর্টের। পাশাপাশি অভিযুক্ত বছর আঠাশের যুবককে ইতিমধ্যে অব্যহতি দেওয়া হয়েছে বলে খবর।

হাই কোর্টের বিচারপতি এন আনন্দ ভেঙ্কটেশ রায় সাফ জানিয়েছেন, আইটি অ্যাক্ট-এর ৬৭ বি ধারায় বলা হয়েছে, অভিযুক্ত যদি শিশুদের যৌনতা সংক্রান্ত কোনও কিছু নিজে কোথাও প্রকাশ করে, কারও সঙ্গে আদান-প্রদান করে বা নিজে তৈরি করে, তবেই তা অপরাধ হিসেবে গণ্য করা হয়। তবে আইন অনুযায়ী ‘চাইল্ড পর্নোগ্রাফি’ দেখা কোনওভাবেই অপরাধ হিসেবে গন্য হয় না। কিন্তু এই মামলার ক্ষেত্রে যে যুবকের বিরুদ্ধে অভিযোগ, তিনি কোনও কনটেন্ট কোথাও নিজে প্রকাশ করেননি বা কাউকে দিয়ে সেকাজও করাননি। তবে যাঁর বিরুদ্ধে অভিযোগ, তাঁর মোবাইলে দুটি ভিডিয়ো পাওয়া গিয়েছে। তবে কোনওভাবেই তিনি তা সামাজিক বা অন্য কোনও মাধ্যমে ছড়াননি বলেই জানিয়েছে আদালত। এদিন আদালতে শুনানি চলাকালীন শিশুদের পর্নোগ্রাফি দেখার প্রবণতা বেড়ে চলায় উদ্বেগ প্রকাশ করে বিচারপতি বলেন, এর ফলে কিশোর-কিশোরীদের শরীর ও মনে  অনেকটাই প্রভাব পড়ে। আর সেকারনেই এই নেশা থেকে মুক্ত করার জন্য শাস্তি না দিয়ে সঠিক উপদেশ দিতে হবে, তাদের সঠিক বিষয়টি বোঝাতে হবে। পাশাপাশি স্কুল থেকেই এই ধরনের নেশার সূত্রপাত হয় বলে মনে করেন তিনি।

মাদ্রাজ হাই কোর্ট এদিন আরও জানিয়েছে, আইনের মাধ্যমেই সবকিছু প্রতিরোধ করা সম্ভব এই ভাবনাটাই ভুল। নিজেকেই এর থেকে বেরিয়ে আসার উপায় বের করতে হবে।

 


Previous articleভারতীয় দলে সুযোগ পেয়ে কী বললেন ধ্রব জুড়েল?
Next articleখুনের ১১দিন পর খাল থেকে উদ্ধার পাঞ্জাবি মডেলের দেহ!