চাহিদা তুঙ্গে, এবারও বেস্ট সেলার হওয়ার পথে মুখ্যমন্ত্রীর নতুন ৭ টি বই

গতবার বেস্ট সেলার হয়েছিল মুখ‌্যমন্ত্রীর লেখা বই। এবারও ট্রেন্ড সেই দিকেই বলে মনে করছে প্রকাশনা সংস্থাগুলি।

প্রতিবারই কলকাতা বইমেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বই প্রকাশিত হয়৷এবারও তার ব্যতিক্রম হয়নি৷ বৃহস্পতিবার কলকাতা আন্তর্জাতিক বইমেলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সাত-সাতটি বই প্রকাশিত হয়েছে ৷ বইমেলা উদ্বোধনের পর এই সাতটি বই প্রকাশ করেন মুখ্যমন্ত্রী নিজেই ৷ তাঁর প্রতিটি বই প্রকাশিত হয়েছে দেজ পাবলিশার্স থেকে৷এর আগের বছর পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের মোট ১৩৬ টি বই প্রকাশিত হয়েছিল ৷ এই সাতটি বই প্রকাশিত হওয়ায় সেই সংখ্যা বেড়ে হয়েছে ১৪৩ ৷ তিনি জানিয়েছেন, আগামী বছর আরও সাতটি বই লিখে দেড়শোর কোটা পূরণ করবেন৷৪৭-তম বইমেলায় রবিবার প্রথম তাঁর এবারের লেখা ৭টি বই একত্রে পাওয়া গিয়েছে। কার্যত ‘হট কেকে’র মতো সেসব স্রেফ উড়ে গিয়েছে। গতবার বেস্ট সেলার হয়েছিল মুখ‌্যমন্ত্রীর লেখা বই। এবারও ট্রেন্ড সেই দিকেই বলে মনে করছে প্রকাশনা সংস্থাগুলি।

প্রকাশিত সাতটি বইয়ের মধ্যে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছড়ার বই ‘লহ প্রণাম ছড়ায় ছড়ায় দ্বিতীয় খণ্ড’ ৷ একই সঙ্গে এদিন ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছে ‘হাম্বল রিগার্ডস’ বইটি ৷ এছাড়া ‘তৃণমূল স্তরে তৃণমূলের জয়’, ‘উৎসব সবার’, পঞ্চম বইটি এই বইয়ের ইংরেজি সংস্করণ ‘ফেস্টিভেলস ফর অল’, মুখ্যমন্ত্রীর লেখা ‘কবিতা বিতান’-এর ইংরেজি সংস্করণ, ইংরেজিতে লেখা ‘বিল্ড হেরিটেজ অফ বেঙ্গল’৷

প্রকাশনা সূত্রে জানা গিয়েছে, বইমেলা শুরুর দিন থেকেই মুখ‌্যমন্ত্রীর লেখা সমস্ত নতুন বইয়ের খোঁজে হন্যে হয়ে ফিরেছেন পাঠক। সব বই রবিবার হাতে এসে পড়ায় আর কারও তর সয়নি। এক মুহূর্তে সব ফুরিয়ে গিয়েছে। তার সঙ্গে মিলছে ‘দুই ব‌্যাগ মমতা’। এ পর্যন্ত লেখা ১৪৩টি বইয়ের সব কটি দুটি চটের ব‌্যাগে মিলছে। মিলছে মুখ‌্যমন্ত্রীর লেখা গানের সিডিও। ‘মা’ সিডিটির দাম ছিল ১০০ টাকা। কিন্তু মুখ‌্যমন্ত্রীর নির্দেশে সেটি ৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। পুরনো বইগুলির মধ্যে ‘উপলব্ধি’, ‘পরিবর্তন’, ‘লহ প্রণাম ছড়ায় ছড়ায়’ (প্রথম ভাগ), ‘কবিতাবিতান’, ‘আমাদের সংবিধান ও কিছু কথা’ বইগুলির বিক্রি এখনও আগের মতোই। ‘উপলব্ধি’, ‘পরিবর্তন’ ও ‘আমাদের সংবিধান ও কিছু কথা’ এই তিনটি বইয়ের কদর দিনে দিনে বাড়ছে।
সব কটি বই পাওয়া যাচ্ছে দলীয় মুখপত্র ‘জাগোবাংলা’ স্টলে। দুটি প্রকাশনার সংস্থার স্টলেও বইগুলি মিলছে। ‘জাগোবাংলা’-র স্টলকে তৃণমূলনেত্রীর নির্দেশে সংবিধানের চেহারা দেওয়া হয়েছে।সঙ্গে সংবিধানের মুখবন্ধের পাতাগুলি তুলে এনে একেকদিকে কৃত্রিম দেওয়ালের মতো তৈরি করা হয়েছে।উদ্বোধনের দিন স্টল দেখে একেবারে অভিভূত হয়ে যান দলনেত্রী।

Previous articleগেরুয়া রাজনীতি! রামলালার প্রাণ প্রতিষ্ঠার দিনই রাহুলকে মন্দিরে ঢুকতে বাধা, ক্ষু.ব্ধ সাংসদ
Next articleকবে থেকে শুরু আইপিএল, নির্বাচনের জন্য কি পিছিয়ে যাবে দেশের এক নম্বর ক্রিকেট লিগ ?