“লড়াই করতে দলের প্রয়োজন নেই”, বোলপুর কেন্দ্রে নিজেই নিজেকে প্রার্থী ঘোষণা অনুপমের

দলের বিরুদ্ধে মন্তব্য জেরে পদ খুইয়েছিলেন আগেই। তবে পদ হারালেও বেপরোয়া বিজেপি নেতা অনুপম হাজরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বঙ্গ সফরের আগেই অনুপম ঘোষণা করে দিলেন এবার বোলপুর কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন তিনি। একই সঙ্গে তার মন্তব্য, “লড়াই করতে গেলে দলের প্রয়োজন হয় না। মানুষ চাইছে। তাই লড়ব।” এখানেই শেষ নয়, সংবাদ মাধ্যমের মুখোমুখি হয় তৃণমূল নেতা কাজল শেখের প্রশংসাও শোনা গেল তাঁর মুখে। সব মিলিয়ে শাহি সফরের আগে বঙ্গ বিজেপির অসস্তি বাড়ালেন বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় সম্পাদক অনুপম হাজরা।

বারবার দল বিরোধী মন্তব্যে জেরে সম্প্রতি বিজেপির কেন্দ্রীয় সম্পাদকের পর থেকে সরানো হয় অনুপম হাজরা। তবে পদ গেলেও বিদ্রোহ থামেনি। নতুন বছরে সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, “অন্যের বাড়িতে চোর দেখলে গলা ফাটিয়ে জোরে চিৎকার করুন। যাতে লোকজন ধারণাও করতে না পারে যে আপনার নিজের বাড়িই চোরের আশ্রয়স্থল।” এরপর শুক্রবার বোলপুরে সাংবাদিক বৈঠকে তিনি অভিযোগ করেন, ‘‘সমস্ত চোর একসঙ্গে আমার বিরুদ্ধে বলেছে।’’ বিজেপির জেলা সভাপতিদের ‘অপদার্থ’ বলে কটাক্ষ করে অনুপম বলেন, ‘‘এ ভাবেই রসেবশে চলুক ওরা। যে দিন যাবে একেবারেই যাবে।’’ এরপর সংবাদ মাধ্যমের তরফে প্রশ্ন করা হয় এবার কি দল তাঁকে টিকিট দেবে? উত্তরে অনুপম বলেন, “লড়াইয়ের জন্য দলের দরকার হয় নাকি? ইচ্ছে হলেই দাঁড়াব। গণতান্ত্রিক দেশ। আমার ইচ্ছে, আমি ভোটে লড়ব। আমার দলের প্রতীকে দাঁড়ালে ভাল কথা। তবে এমনিতে গণতান্ত্রিক দেশে যে কেউ ভোটে লড়তে পারে। মানুষ চাইলেই হল।”

এর সঙ্গেই বিজেপি নেতাদের একাংশকে এক হাত নিয়ে অনুপমের কটাক্ষ, “আমাদের কিছু নেতা আছেন, যাঁদের জেতা লক্ষ্য নয়। তাঁদের লক্ষ্য, ভোটে লড়া এবং দলের ইলেকশান ফান্ড থেকে যে টাকা আসবে সেটা ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করে দেওয়া। ওই প্রবৃত্তি আমার নেই।” তবে নিজের দলের পাশাপাশি তৃণমূলের কোর কমিটি নিয়েও মন্তব্য করেন অনুপম। কাজল শেখের প্রশংসা করে তিনি বলেন, “কাজল শেখ ভাল কাজ করছিলেন। হয়তো অ্যান্টি লবি ওঁর সক্রিয়তা মেনে নিতে পারছিল না। এটা তৃণমূলের দলীয় ব্যাপার। আমার মন্তব্য করা ঠিক নয়। তবে বোলপুরের এক জন বাসিন্দা হিসাবে মনে হচ্ছে, গোষ্ঠীদ্বন্দ্বের ফলে কাজলকে ছেঁটে ফেলা হল।”

Previous articleপদ্মশ্রী সম্মান ভুলিয়ে দিল ‘স্বীকৃতি না দেওয়া’র দুঃখ
Next articleভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট, দ্বিতীয় দিনের শেষে চালকের আসনে টিম ইন্ডিয়া, এগিয়ে ১৭৫ রানে