ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথের চিকিৎসকদের আঁকা নজরকাড়া ছবির প্রদর্শনী ‘চিত্রাবলী’

২৭ এবং ২৮ তারিখ বিকাল ৪টে থেকে রাত ৯ টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

কলকাতায়, ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ রোগীর সুস্থ হয়ে ওঠার জন্য একটি স্বীকৃত নাম। এটি ১৯৫৬ সালে স্থাপিত হয়েছিল।এটি পার্ক সার্কাসের একটি সুপরিচিত হাসপাতাল। এবার তাদের উদ্যোগে গ্যালারি গোল্ডে শুরু হল প্রখ্যাত শিল্পীদের পাশাপাশি চিকিৎসকদের আঁকা ছবির প্রদর্শনী ‘চিত্রাবলী’। উদ্বোধন করেন সাংসদ মালা রায়, দেবাশিস কুমার, মুনমুন সেন সহ বিশিষ্ট চিকিৎসকরা। ২৭ এবং ২৮ তারিখ বিকাল ৪টে থেকে রাত ৯ টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

চিকিৎসক অপূর্ব ঘোষ বলেন,রোগীর যত্ন সর্বোত্তম করার একটি দৃষ্টিভঙ্গি নিয়ে প্রযুক্তিগতভাবে উন্নত স্বাস্থ্যসেবা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। স্বাস্থ্য পরিষেবায় ইতিমধ্যেই সুপরিচিত একটি নাম। এখানে আছেন সু-প্রশিক্ষিত মেডিকেল স্টাফ, নন-মেডিকেল স্টাফ এবং অভিজ্ঞ ক্লিনিকাল টেকনিশিয়ান।তারা বিভিন্ন সেবা প্রদানের জন্য সার্বক্ষণ কাজ করেন। এই প্রদর্শনী থেকে সংগৃহীত অর্থ ৩০০শয্যার নতুন ভবন তৈরিতে কাজে লাগবে। অভিনেত্রী মুনমুন সেন বলেন, এই উদ্যোগ মহান। যারা চিকিৎসা করেন তারাও যে একজন শিল্পী হতে পারেন এবং তাদের সেই ছবিও যে মানুষকে নাড়া দিতে পারে আজকের প্রদর্শনী তার প্রমাণ।খোদ চিকিৎসক শিল্পীরা বলেন, সারাদিন রোগীদের সঙ্গে কাটানোর পর ছবি আঁকার মধ্য দিয়ে নতুন অক্সিজেন পাই।
চিকিৎসক জয়তী সেনগুপ্ত বলেন, আমাদের পেশাদার পরিষেবাগুলি কলকাতার হাসপাতালগুলির মধ্যে নজর কেড়েছে। বিশেষজ্ঞ চিকিৎসক তো আছেনই, সঙ্গে আছেন বোর্ডে থাকা চিকিৎসকদের দল, যারা বিভিন্ন ধরণের মেডিকেল কেস পরিচালনার জন্য দক্ষ। যে কেউ আমাদের অফিসিয়াল ওয়েবসাইট www.ichcalcutta.org তে যোগাযোগ করতে পারেন।

এদিন গ্যালারি গোল্ডে শিল্পী রামানন্দ বন্দ্যোপাধ্যায় ড্রাই প্যাস্টেলের মাধ্যমে একটি অসাধারণ ছবি ফুটিয়ে তুলেছেন।
শিল্পী শুভাপ্রসন্নর হাতের ছোঁয়ায় অ্যাক্রেলিক ও চারকোলের ‘দি আউল’ ছবিটি অসাধারণ।
অরুনিমা চৌধুরী ভেষজ রঙে তার শিল্প নৈপুণ্যকে প্রকাশ করেছেন।শিল্পী প্রবালচন্দ্র বড়াল আবার জলরঙে তার শিল্পসত্তাকে ফুটিয়ে তুলেছেন।শিল্পী মনোজ মিত্রর অ্যাক্রেলিকের কাজ নজরকাড়া।শিল্পী চন্দ্র ভট্টাচার্যর শিল্প নৈপুণ্য অসাধারণ।
শিল্পী অতীন বসাক দেবী দুর্গার এক অসাধারণ রূপ তুলে ধরেছেন।শিল্পী ব্রতিন খানের সৃষ্টি অসামান্য। এখানেই প্রদর্শিত হচ্ছে শিল্পী শেখর করের অনবদ্য শিল্প সৃষ্টি।আছে শেখর রায়ের পাশাপাশি শিল্পী সুব্রত দাসের অসাধারণ শিল্প সৃষ্টি। নজরকাড়া সুকান্ত দাস, জগন্নাথ পাল, বাগেশ্রী দত্তের শিল্প নৈপুণ্য।
চিত্রশিল্পী সন্দীপ রায়, তৌসিফ হক তাদের নিজেদের শিল্প সৃষ্টিতে অনন্য।নজর কাড়ছে কৌশিক রাহা, বিবেক রায়, অমর দাস এবং শুভঙ্কর সিংহের অসাধারণ শিল্প সৃষ্টি।
প্রদর্শনীতে অংশ নেওয়া চিকিৎসকদের মধ্যে আছেন অমিত বড়ুয়া, ভাস্বতি আচার্য, বিকে মনোচা, দেবযানী গুপ্ত, জয়তী সেনগুপ্ত, পার্থপ্রতিম গুপ্ত, সুমিতা সাহা, সুস্মিতা বন্দ্যোপাধ্যায়।

পার্ক সার্কাসের ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ-এ, অর্থপ্রদানের জন্য আপনি তাদের কাছে বিজ্ঞান কংগ্রেস, ১১, ডাক্তার বীরেশ গুহ স্ট্রিট, পার্ক সার্কাস-৭০০০১৭-এ সরাসরি পৌঁছাতে পারেন। অথবা তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.ichcalcutta.org তে লগ ইন করতে পারেন।

Previous articleনজির গড়লেন রোহন বোপান্না, অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষ ডাবলসে চ্যাম্পিয়ন বোপান্না-ম্যাথু এবডেন জুটি
Next articleসেনার গোলাবারুদ কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ১ কর্মী