ভারতে অলিম্পিকের আয়োজনে ‘পাশে থাকবে’ ফ্রান্স, আশ্বাস ম্যাক্রোঁর

ভারতের সঙ্গে ক্রীড়াক্ষেত্রে যে কোনও সহযোগিতায় প্রস্তুত ফ্রান্স। ভবিষ্যতে ভারতের অলিম্পিক্সের আয়োজনে পাশে থাকবে ফ্রান্স।

সামরিক সহযোগিতা, শিক্ষাক্ষেত্রে আশ্বাসের পর এবার ক্রীড়াক্ষেত্রেও ভারতের পাশে থাকার বার্তা ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ-র। দেশের ৭৫তম সাধারণতন্ত্র দিবস (Republic Day) উপলক্ষ্যে প্রধান অতিথি হিসাবে এসে কার্যত দুই দেশের মধ্যে সম্পর্কের উষ্ণতা এতটা বাড়ল, যা আগে অন্য অনেক দেশের ক্ষেত্রেই দেখা যায়নি। সফরের শেষভাগে ভারতকে সাম্প্রতিককালের মধ্যে অলিম্পিক (Olympics) আয়োজনের বিষয়েও পাশে থাকার আশ্বাস দিয়ে গেলেন ফরাসি রাষ্ট্রপতি।

এমানুয়েল ম্যাক্রোঁর (Emmanuel Macron) বছরের শুরুর ভারত সফরে পুরোনো সামরিক চুক্তি নিয়ে আলোচনা হলেও মূলত দুই দেশের অন্যান্য সহযোগিতা বাড়ানোর বিষয়ে জোর দেওয়া হয় দুদেশের পক্ষে। শিক্ষাক্ষেত্রে ভারতের পড়ুয়াদের ফ্রান্সে বিশেষ সুযোগ দেওয়ার কথা নিজেই জানিয়েছেন রাষ্ট্রপতি ম্যাক্রোঁ। এবার দেশের শীর্ষ নেতৃত্বদের সামনে দাঁড়িয়ে খেলাধূলার ক্ষেত্রে দুদেশের সহযোগিতার আশ্বাস দেন ম্যাক্রোঁ। পাশাপাশি ২০২৪ সালে প্যারিস অলিম্পিক্স ও প্যারাঅলিম্পিক্সের (Paralympic) আয়োজক হিসাবে আমন্ত্রণ জানান ভারতকে। নিজের এক্স হ্যান্ডেলে জয়পুর ও দিল্লিতে তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানানোর পাশাপাশি দুই বিশ্বমানের প্রতিযোগিতা ও ফ্র্যাঙ্কোফোনি সামিটে আমন্ত্রণ জানান তিনি।

২০২৩ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতে অলিম্পিক আয়োজন করার উদ্যোগ নেওয়ার আশা প্রকাশ করেছিলেন। ম্যাক্রোঁর সফর চলাকালীন দুদেশের প্রধানদের মধ্যে অলিম্পিক্স নিয়ে কথা হয়। যেহেতু এবছরই ফ্রান্স আয়োজন করতে চলেছে পরপর দুটি অলিম্পিক্স, ভারতের পক্ষে সেদেশের প্রস্তুতির বিষয়টি ভালোভাবে জেনে রাখলে পরবর্তীকালে প্রস্তুতিতে সুবিধা হতে পারে।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আহ্বানে একটি নৈশ অনুষ্ঠানে যোগ দিয়ে ম্যাক্রোঁ জানান, ভারতের সঙ্গে খেলাধূলার ক্ষেত্রে শক্তিশালী সহযোগিতা এগিয়ে নিয়ে যেতে তিনি আগ্রহী। ভারতের ২০৩৬ সালের অলিম্পিক্সের আয়োজনের ইচ্ছার কথা জানতে পেরে নিজেই সহযোগিতার আশ্বাস দেন তিনি। অনুষ্ঠানে তিনি বলেন, ভারতের সঙ্গে ক্রীড়াক্ষেত্রে যে কোনও সহযোগিতায় প্রস্তুত ফ্রান্স। ভবিষ্যতে ভারতের অলিম্পিক্সের আয়োজনে পাশে থাকবে ফ্রান্স।

Previous article“স্বামীর মা-বাবাকে সেবা করা স্ত্রীরও দায়িত্ব”: বিবাহ বিচ্ছেদ মামলায় বড় নির্দেশ হাই কোর্টের
Next articleসুপার কাপের ফাইনালের আগে শক্তি বাড়ালো লাল-হলুদ