নেতাজিকে ‘হাইজ্যাক’ করার চেষ্টা বর্তমান ‘হিন্দু’ শাসকের, ক্ষুব্ধ সুভাষ-কন্যা

সাম্প্রতিককালে হিন্দু জাতীয়তাবাদীরা নেতাজিকে যে সম্মান দেওয়ার চেষ্টা করছেন তা আসলে 'হাইজ্যাক' করার চেষ্টা। একধাপ এগিয়ে তাঁর ব্যাখ্যা নেতাজি জীবিত থাকলে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কও অনেক ভালো হত।

ভারতের বর্তমান ধর্মীয় ভেদাভেদ নীতির ওপর প্রতিষ্ঠিত রাজনীতির সমালোচনায় নেতাজি সুভাষচন্দ্র বসুর কন্যা অনিতা বসু পাফ। পাশাপাশি নেতাজি যে ধর্মনিরপেক্ষতার আদর্শ নিয়ে স্বাধীনতা সংগ্রামের লড়াই চালিয়েছিলেন তাকে বিকৃত করে দেখানোর চেষ্টা চালাচ্ছে বর্তমান কেন্দ্রীয় সরকার, এমনটাও অভিযোগ করেন তিনি।

সম্প্রতি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় আয়োজিত একটি আলোচনাচক্রে যোগ দেন সুভাষ-কন্যা অনিতা। জার্মানি থেকে অনলাইনেই আলোচনায় যোগ দেন অর্থনীতিবিদ অনিতা। সেখানেই বর্তমান কেন্দ্র সরকারের আমলে যে ধর্মীয় অসহিষ্ণুতা ভারতে চলছে তাঁর সমালোচনা করেন। তাঁর কথায় ধর্মের সঙ্গে ধর্মের ঘৃণা ও বিভেদকে বাড়িয়ে তোলা ঝুঁকিপূর্ণ। আর বর্তমান ভারত সেই ঝুঁকির পথই বেছে নিয়েছে। পাশাপাশি তিনি স্পষ্টভাবে বলেন নেতাজি কখনই এই পথকে সমর্থন করতেন না।

বর্তমান কেন্দ্র সরকার ও তাঁদের রাজনৈতিক মতাদর্শের সঙ্গে যেভাবে নেতাজির আদর্শকে মিলিয়ে দেওয়ার চেষ্টা চলছে তাতে আদতে যে নেতাজির ভাবনাকে বিকৃত করা হচ্ছে, সেই দাবি করেন সুভাষ-কন্যা অনিতা। তাঁর সাফ কথা নেতাজির রাজনৈতিক শিক্ষকেরা ধর্মনিরপেক্ষ ছিলেন। নেতাজি নিজে ধার্মিক হলেও অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধাশীলই শুধু না, বিভিন্ন ধর্মের মধ্যে শান্তি প্রতিষ্ঠাই তাঁর জীবনের ধর্ম ছিল। যার প্রতিফলন আজাদ হিন্দ ফৌজ-এ দেখা গিয়েছিল। কিন্তু যাঁরা নেতাজিকে হিন্দু জাতীয়তাদী বলার চেষ্টা করছেন তাঁদের সঙ্গে নেতাজির ছিঁটেফোঁটাও সম্পর্ক নেই।

এর পাশাপাশি কেন্দ্রের সাম্প্রদায়িক সরকার ও তার সমর্থকদের নেতাজির প্রতি সম্মান দেওয়াকেও কটাক্ষ করেন অনিতা। তাঁর কথায়, সাম্প্রতিককালে হিন্দু জাতীয়তাবাদীরা নেতাজিকে যে সম্মান দেওয়ার চেষ্টা করছেন তা আসলে ‘হাইজ্যাক’ করার চেষ্টা। একধাপ এগিয়ে তাঁর ব্যাখ্যা নেতাজি জীবিত থাকলে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কও অনেক ভালো হত।

Previous articleরবিবার থেকেই জেলা সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, জানুন সফরসূচি!
Next articleআজ সুপার কাপের ফাইনাল, ট্রফি জয় লক্ষ্য লাল-হলুদ