পৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে লাদাখ, চাপ বাড়ছে মোদি সরকারের

পৃথক রাজ্যের মর্যাদার দাবিতে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে আন্দোলনে লাদাখবাসী। প্রবল ঠান্ডা আর তুষারপাতকে উপেক্ষা করে হাজার হাজার মানুষ নামলেন লাদাখের পথে। তার জেরে দোকানপাঠ, বাজারঘাট সব কার্যত বন্ধ।

লাদাখ ডিভিশনের লেহ এবং কার্গিলের সাধারণ মানুষ চার দাবিতে ৩ ফেব্রুয়ারি সমগ্র এলাকায় বনধ পালন করে। লেহ এপেক্স বডি (এলএবি) এবং কার্গিল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (কেডিএ) দ্বারা যৌথভাবে এলাকায় বিক্ষোভ প্রদর্শন করা হয়। মূলত চারটি দাবিতে কেন্দ্রের উপর চাপ বাড়াতেই এই বিক্ষোভ এবং বনধ। লাদাখের জন্য আলাদা রাজ্যের মর্যাদা, সংবিধানের ষষ্ঠ তফসিলে লাদাখকে অন্তর্ভুক্ত করা এবং উপজাতি মর্যাদা দেওয়া, স্থানীয়দের জন্য চাকরিতে সংরক্ষণ এবং লেহ এবং কার্গিল দুটি লোকসভা কেন্দ্র গড়ার দাবিও রয়েছে বাসিন্দাদের। গত ২৩ জানুয়ারি এই দাবিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে স্মারকলিপি দেওয়া হয়। বিষয়টি যাতে হাতের বাইরে না বেরিয়ে যায় তার জন্য লাদাখের মানুষের এই দাবিগুলি খতিয়ে দেখতে তড়িঘড়ি কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইয়ের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৯ ফেব্রুয়ারি লাদাখ সংক্রান্ত ওই কমিটির বৈঠক হবে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ২০১৯, বিতর্কিত ৩৭০ ধারা প্রত্যাহার করে নিয়ে তৎকালীন অঙ্গরাজ্য জম্মু ও কাশ্মীরের থেকে রাজ্যের মর্যাদা কেড়ে নিয়েছিল কেন্দ্রের বিজেপি সরকার। সেই সঙ্গে জম্মু ও কাশ্মীরকে ভেঙে দেওয়া হয়েছিল দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে। একটি জম্মু ও কাশ্মীর, অপরটি লাদাখ। তারপর থেকে একাধিকবার রাজ্যের মর্যাদা ফেরানোর দাবি উঠেছে কাশ্মীরে। উপত্যকার রাজনৈতিক দলগুলি জোট বেঁধে রাজ্যের মর্যাদা ফেরানোর দাবিতে আন্দোলনে নেমেছে । যদিও ৫ বছর পরেও লাদাখ বাসির সেই স্বপ্ন পূরণ হয়নি।

Previous articleগণবিবাহের ভুয়ো আয়োজন, টাকার লোভে মিথ্যে বিয়ের নাটক উত্তরপ্রদেশে!
Next article‘রামলীলা’ নিয়ে ধুন্ধুমার! পুনে বিশ্ববিদ্যালয়ে চুড়ান্ত অভব্যতা ABVP-র, গ্রেফতার অধ্যাপক-পড়ুয়ারা