‘রামলীলা’ নিয়ে ধুন্ধুমার! পুনে বিশ্ববিদ্যালয়ে চুড়ান্ত অভব্যতা ABVP-র, গ্রেফতার অধ্যাপক-পড়ুয়ারা

গত শুক্রবার সাবিত্রীবাই ফুলে পুণে বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানেই মঞ্চস্থ করা হচ্ছিল 'রামলীলা'। ভাইরাল হওয়া একটি ভি়ডিয়োয় দেখা যায়, এক ছাত্র, যিনি সীতার ভূমিকায় অভিনয় করছিলেন, তিনি সিগারেট খাচ্ছেন এবং অকথ্য ভাষায় গালিগালাজ করছেন।

হিন্দু (Hindu) ভাবাবেগে আঘাতের অভিযোগ! গ্রেফতার পুনের (Pune) সাবিত্রীবাই ফুলে বিশ্ববিদ্যালয়ের (Savitri Bai Phule) এক অধ্যাপক (Professor)-সহ পাঁচ পড়ুয়া (Students)। অভিযোগ, কলেজে ‘রামলীলা’ (Ramleela) মঞ্চস্থ করতে গিয়ে মারাত্মক কাণ্ড ঘটিয়েছেন পড়ুয়ারা। সূত্রের খবর, রামলীলাকে একটু আধুনিক উপায়ে উপস্থাপন করতেই বাধে গণ্ডগোল। মঞ্চে দেখা যায় বসে বসে সিগারেটে সুখটান দিচ্ছেন সীতা। এখানেই শেষ নয়, সীতার মুখে গালাগালির বন্যা। আর সেই রামলীলা দেখেই দায়ের হল অভিযোগ। এরপরই হিন্দু ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে গ্রেফতার কলেজের অধ্যাপক ও ৫ পড়ুয়া।

ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের পুণেতে। সূত্রের খবর, গত শুক্রবার সাবিত্রীবাই ফুলে পুণে বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানেই মঞ্চস্থ করা হচ্ছিল ‘রামলীলা’। ওই নাটকেই এমন অনেক দৃশ্য ছিল, যা আপত্তিজনক। ভাইরাল হওয়া একটি ভি়ডিয়োয় দেখা যায়, এক ছাত্র, যিনি সীতার ভূমিকায় অভিনয় করছিলেন, তিনি সিগারেট খাচ্ছেন এবং অকথ্য ভাষায় গালিগালাজ করছেন। আর এই দৃশ্য সামনে আসতেই বিশ্ববিদ্যালয় চত্বরে শুরু হয়ে যায় গণ্ডগোল। অভিযোগ নাটক চলাকালীনই বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (ABVP) কর্মী সমর্থকরা জোর করেই অশান্তি শুরু করে। ঘটনার জেরে রীতিমতো বিশৃঙ্খলা পরিস্থিতির সৃষ্টি হয়। সূত্রের খবর, নাটকটি মঞ্চস্থ করেন ললিত কলা কেন্দ্র অথবা সেন্টার ফর পারফর্মিং আর্টসের পড়ুয়ারা। এদিন তাঁদের উপরে আচমকাই চড়াও হয় এবিভিপি। এরপর পুলিশি হস্তক্ষেপে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলেও লাভের লাভ কিছুই হয়নি। উল্টে এবিভিপি-র সদস্য হর্ষবর্ধন হারপুদের দায়ের করা একটি অভিযোগের ভিত্তিতে ২৯৫ (এ) ধারায় রামলীলার ব্যাকস্টেজ রোজনামচা নিয়ে তৈরি নাটকের সমস্ত অভিনেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। আর তারপরই পুলিশ গ্রেফতার করে ললিত কলা কেন্দ্রের হেড অফ দ্য ডিপার্টমেন্ট ড. প্রবীণ ভোলে এবং ভবেশ পাটিল, জয় পেডনেকর, প্রথমেশ সাওয়ান্ত, ঋষিকেশ দলভি এবং যশ চিকলে নামে ৫ পড়ুয়াকে। তাঁরা প্রক্যেকেই ওই রামলীলা নাটকে অভিনয় করেছিলেন।

তবে ললিত কলা কেন্দ্রের দাবি, রামায়ণের উপরে নয়, বরং রামলীলার বিভিন্ন চরিত্রের মঞ্চের পিছনের হাসি-মজা নিয়েই নাটকটি তৈরি করা হয়েছিল। আর গায়ের জোরে এটাকে নিয়েই রাজনীতি করছে বিজেপি। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার কোনও উদ্দেশ্যেই এটা করা হয়নি।

 

Previous articleপৃথক রাজ্যের দাবিতে আন্দোলনে লাদাখ, চাপ বাড়ছে মোদি সরকারের
Next articleচারদিন পর ইঞ্জিনিয়ারিং ছাত্রের মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য নরেন্দ্রপুরে