‘এক দেশ এক নির্বাচন’-এর পক্ষে নয়: বৈঠকে জানাল তৃণমূল, বিকল্প প্রস্তাব সুদীপ-কল্যাণের

‘এক দেশ এক নির্বাচন’-এর পক্ষে নয় তৃণমূল। মঙ্গলবার, দিল্লিতে যোধপুর অফিসার হস্টেলে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে গঠিত উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকে উপস্থিত হয়ে একথা জানিয়ে দিলেন তৃণমূল (TMC) সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Banerjee) ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়রা (Kalyan Banerjee)।  তৃণমূলের মতে, One Nation One Electon-কে সমর্থন করার প্রশ্নই ওঠে না। কারণ, এর মাধ্যমে কৌশলে দেশকে রাষ্ট্রপতি শাসনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে মোদি সরকার। এক দেশ এক নির্বাচনের ধারণা দেশের সংবিধানের পরিপন্থী। বৈঠকে এই মত জানান তৃণমূল সাংসদরা। বৈঠকে তৃণমূলের পক্ষ থেকে বেশ কিছু নতুন প্রস্তাব দেওয়া হয়েছে।

রাজ্য বাজেটের কারণে শেষ মুহূর্তে দিল্লি সফর বাতিল করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ৷ মঙ্গলবার ‘এক দেশ, এক ভোট’ সংক্রান্ত বৈঠকে তাঁর বদলে তৃণমূলের তরফে সুদীপ বন্দ্যোপাধ্যায় ও কল্যাণ বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন। প্রায় এক ঘণ্টার উচ্চ পর্যায়ের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে সুদীপ বলেন, ভারতের মতো এত বড় দেশে যেখানে ২৯টা রাজ্য, আটটা কেন্দ্রশাসিত অঞ্চল, ১৪০ কোটির উপরে মানুষ। সেখানে এই সমস্ত করার আগে সবথেকে যেটা জরুরি তা হল, দলত্যাগ বিরোধী আইনটাকে আরও শক্তিশালী করা। কারণ ১৯৫২ সাল থেকে যখন দেশে নির্বাচন হয় ,তখন এত দলও ছিল না আর এত দল ভাঙার সুযোগও ছিল না। কিন্তু এখন এটা স্পষ্ট হয়ে গিয়েছে যে, যেকোনো সময় যে কোন দল ভাঙিয়ে সরকারের পতন ঘটানো যেতে পারে। সুতরাং এই পরিস্থিতিতে ভারতের যুক্তরাষ্ট্র কাঠামোকে অক্ষুন্ন রাখতে দেশের সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থা যাতে বিপন্ন না হয় এ ব্যাপারে সচেষ্ট হতে হবে। তৃণমূল (TMC) সাংসদের আশঙ্কা, এক দেশ এক নির্বাচনের মাধ্যমে দেশকে রাষ্ট্রপতি শাসনের দিকে নিয়ে যাওয়ার উদ্যোগ শুরু হয়েছে। আর এরই গোপন এজেন্ডা হিসেবে এই  একনায়কতান্ত্রিক সিদ্ধান্তকে একটা গণতান্ত্রিক পদ্ধতির মাধ্যম দিয়ে নিয়ে গিয়ে পরবর্তীকালে তার প্রকৃত রূপ দেওয়া হবে। কোনও অবস্থাতেই তৃণমূল একে সমর্থন করে না।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সুদীপ বন্দ্যোপাধ্যায় জানান, এদিন বৈঠকে তৃণমূলের পক্ষ থেকে বেশ কিছু নতুন প্রস্তাব দেওয়া হয়েছে। যা শোনার পর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জানান, ”প্রস্তাব সত্যিই প্রশংসনীয়। মমতা বন্দ্যোপাধ্যায় বাজেটের জন্য আসতে পারবেন না আগেই জানিয়েছিলেন তবে আমরা খুব খুশি যে আপনারা বেশ কিছু নতুন বিষয় আমাদের সামনে উন্মোচন করলেন। আমরা খুব গুরুত্বের সঙ্গে আপনাদের দেওয়া পরামর্শ বিবেচনা করব।“

আরও পড়ুন: সর্বশিক্ষা মিশনে টাকা দিচ্ছে না কেন্দ্র: তথ্য তুলে বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে জানালেন শিক্ষামন্ত্রী

১১ জানুয়ারি এক দেশ এক নির্বাচনের বিষয়ে ৬ দফা আপত্তি জানিয়ে ৪ পাতার একটি চিঠি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) লেখেন প্রাক্তন রাষ্ট্রপতি  রামনাথ কোবিন্দের কমিটির কাছে। সেখানে তিনি বলেছিলেন, এক দেশ এক নির্বাচন সংবিধানের পরিপন্থী। কারণ ব্যাখ্যাও করেন তিনি। One Nation One Electon নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেন তৃণমূল সুপ্রিমো। তাঁর অভিযোগ, দেশে প্রেসিডেন্সিয়াল ফর্ম অফ গভর্নমেন্ট চালানোর ষড়যন্ত্র করছে মোদি সরকার। বাংলার বকেয়ার দাবিতে রেড রোডে ৪৮ ঘণ্টা ধর্নামঞ্চ থেকেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন তিনি। এদিন, বৈঠকে সেই কথাই জানিয়ে আসেন তাঁর প্রতিনিধি দুজন তৃণমূল সাংসদ।

Previous articleনরেন্দ্রপুরের শিক্ষক নিগ্রহে প্রধান শিক্ষকের আগাম জামিনের আবেদন খারিজ আদালতে
Next articleএবার সরকারিভাবে নথিভুক্ত করতে হবে লিভ ইন সম্পর্ক