জেলে বসেই জয়জয়কার ইমরানের! পাকিস্তানের নির্বাচনে কার্যত ভরাডুবি শরিফ-ভুট্টো

জেলে (Jail) থাকলেও সেখানে বসেই নিজের ক্ষমতা দেখাচ্ছেন পাকিস্তানের (Pakistan) প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। এবারের নির্বাচনে তাঁর পাশাপাশি দলের প্রতীকে কেউই প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। বদলে বেগুন প্রতীক নিয়ে নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইমরানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ  দলের প্রার্থীরা। ভোটগণনার প্রাথমিক প্রবণতা বলছে, জয়ের বিষয়ে এগিয়ে আছে তারাই। বৃহস্পতিবার বিকেল ৫টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর, গণনা শুরু হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলির খবর অনুযায়ী, ১২৫ আসনে এগিয়ে রয়েছে ইমরান খানের প্রার্থীরা। প্রতিদ্বন্দ্বী নওয়াজ শরিফের পিএমএল-এর প্রার্থীরা এগিয়ে মাত্র ৪৪টি আসনে। আর বিলাওয়াল ভুট্টো-জারদারির পাকিস্তান পিপলস পার্টি এগিয়ে মাত্র ২৮ আসনে।

৩৩৬ আসনের পাকিস্তান লোকসভায় সরকার গঠনের জন্য প্রয়োজন ১৬৯টি আসন। সরকারিভাবে এখনও হাতে গোনা কয়েকটি আসনের বাইরে ফল ঘোষণা করা হয়নি। তবে ভোটগ্রহণ শেষ হওয়ার ১১ ঘণ্টারও বেশি সময় পর, স্থানীয় সময় শুক্রবার ভোর সাড়ে ৪টায় প্রথম আসনের ফল ঘোষণা করা হয়। সেই আসনটিতে জয় পেয়েছে পিটিআই। এরপর আরও তিনটি আসনের ফল ঘোষণা করা হয়েছে। তার একটি গিয়েছে ইমরানের ঝুলিতে, বাকি দুটি নওয়াজের। লাহোর থেকে লাগোর থেকে জয় পেয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পিএমএল(এন) সভাপতি শেহবাজ শরিফ।

তবে পাক সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, জয়ের বিষয়ে এখনও পর্যন্ত সবার আগে রয়েছে ইমরান খানের দলই। অথচ, এইবারের নির্বাচনে পিএমএল-এন’ই সবথেকে বেশি আসন জিতবে বলে মনে করা হয়েছিল। এদিন জয়ের আভাস পেতেই সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছেন ইমরান। তিনি লিখেছেন, জনগণের ইচ্ছাকে ক্ষুণ্ণ করার জন্য সম্ভাব্য প্রতিটি পদ্ধতি অবলম্বন করা সত্ত্বেও, আমাদের জনগণ আজ ব্যাপক হারে ভোট দিয়ে তাঁদের মতামত জানিয়েছেন। আমরা বারবার বলেছি, সময়ের দাবিতে যে ধারণার জন্ম হয়, কোনও শক্তি তাকে পরাজিত করতে পারে না। তবে, এরপরও ভোট লুঠ হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, এখন এই ভোটকে রক্ষা করা গুরুত্বপূর্ণ।

 

 

 

 

Previous articleরাজ্যে ফিরল শীত! সরস্বতী পুজোয় বৃষ্টির সম্ভাবনার কথা জানাল হাওয়া অফিস
Next articleআরাবুল গ্রেফতারের পরই স্কুলের পাশ থেকে উদ্ধার বোমা! ফের চাঞ্চল্য ভাঙড়ে