ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পাঠক্রম বদলের প্রক্রিয়া শুরু সিলেবাস কমিটির

ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পাঠক্রম যদি সেই পাক্রমের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি না হয় তাহলে মাধ্যমিক স্তর ও উচ্চমাধ্যমিক স্তরে গিয়ে সমস্যায় পড়তে পারে পড়ুয়ারা

রাজ্যের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পাঠক্রম বদলের প্রক্রিয়া শুরু করল রাজ্যের সিলেবাস কমিটি। বছরের শুরুতেই উচ্চমাধ্যমিকের পাঠক্রম বদলের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। রাজ্য সরকারের ছাড়পত্র পেলেই ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে চালু হবে সেই পাঠক্রম। এবার বদল আসতে চলেছে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির সিলেবাসেও। নতুন পাঠক্রম আপডেটেড করাই লক্ষ্য শিক্ষা দফতরের।

ইতিমধ্যেই মাধ্যমিকের পাঠক্রমে বদল আনার প্রক্রিয়াও শুরু করেছে শিক্ষা দফতর। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পাঠক্রম যদি সেই পাক্রমের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি না হয় তাহলে মাধ্যমিক স্তর ও উচ্চমাধ্যমিক স্তরে গিয়ে সমস্যায় পড়তে পারে পড়ুয়ারা। পাশাপাশি শিক্ষার প্রথম দিকের শ্রেণিতে যদি পাঠক্রম পারিপার্শ্বিক সিলেবাসের সঙ্গে সামঞ্জস্য রেখে বদল না করা হয় তাহলেও সমস্যায় পড়তে পারে পরীক্ষার্থীরা। সেই কথা মাথায় রেখেই এবার ষষ্ঠ থেকে অষ্টমে সিলেবাস বদলের ভাবনা।

সময়োপযোগী ও বাস্তবমুখী পাঠক্রম তৈরির জন্য নেওয়া হবে বিশেষজ্ঞদের মতামত। শিক্ষাক্ষেত্রের বিশেষজ্ঞদের পাশাপাশি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মতো মানুষের মতামত নেওয়ারও পরিকল্পনা করা হয়েছে। বিশেষজ্ঞদের মতামত নিয়ে জুন মাসের মধ্যেই পাঠক্রম তৈরির কাজ শেষ করার পরিকল্পনা রাজ্য সরকারের। পরিকল্পনা মতো কাজ শেষ হলে আগামী শিক্ষাবর্ষের শুরুতেই ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা পেতে চলেছে নতুন পাঠক্রম। এই শ্রেণির পাঠক্রম ২০১২ সালে শেষবার বদল হয়েছিল।

Previous articleবাড়ির ট্যাক্সে বিশেষ ছাড়, পুরসভা বাজেটের আগেই বড় ঘোষণা মেয়রের!
Next articleআমেরিকায় ফের ভারতীয় যুবকের মৃত্যু, অভিযুক্তকে খুঁজতে পুরস্কার ঘোষণা পুলিশের