‘নিয়মবহির্ভূত’! হাসপাতালের মধ্যেই রিলস বানিয়ে বড়সড় শাস্তির মুখে ৩৮ মেডিক্যাল পড়ুয়া

মেডিক্যাল পড়ুয়াদের রিলসের টাইটেল ছিল ‘রিল ইট, ফিল ইট।’ আর সেই রিলকে ঘিরেই এমন কাণ্ড ঘটবে তা হয়তো ভাবতে পারেননি তাঁরা।

হাসপাতালে (Hospital) মধ্যেই রিলস (Reels) বানানোর অভিযোগ হাউসম্যানশিপ (Horsemanship) করতে আসা মেডিক্যাল পড়ুয়াদের (Medical Student) বিরুদ্ধে! আর তার খেসারত যে এমনভাবে দিতে হবে তা হয়তো স্বপ্নেও কল্পনাও করতে পারেননি মেডিক্যাল পড়ুয়ারা (Medical Students)। রিলস বানানোর কারণে শাস্তির মুখে পড়তে হয়েছে কর্নাটকের (Karnataka) ৩৮ মেডিক্যাল পড়ুয়াকে। ইতিমধ্যে আরও ১০ দিনের জন্য হাউসম্যানশিপ প্রশিক্ষণের মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর হাসপাতালের এমন সিদ্ধান্তে চরম ক্ষুব্ধ মেডিক্যাল পড়ুয়ারা। শনিবারই কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডুরাওয়ের নির্দেশে এক চিকিৎসককে বরখাস্ত করা হয়। সূত্রের খবর, অপারেশন থিয়েটারের মধ্যেই প্রি-ওয়েডিং ফটোশুট (Pre Wedding Shooting) করার অভিযোগ ওঠে ওই চিকিৎসকের বিরুদ্ধে। তারপরই ওই চিকিৎসককে বরখাস্ত করেন কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী। সেই ঘটনার চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই এবার রিলস বানানোর অভিযোগে হাসপাতালের ৩৮ মেডিক্যাল পড়ুয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপের বিষয়টি সামনে এল। ভিডিওটিতে মেডিক্যাল পড়ুয়াদের হিন্দি ও কন্নড় গানে নাচতে দেখা যায়। হাসপাতালের করিডরে বানান এই রিলস মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।

মেডিক্যাল পড়ুয়াদের রিলসের টাইটেল ছিল ‘রিল ইট, ফিল ইট।’ আর সেই রিলকে ঘিরেই এমন কাণ্ড ঘটবে তা হয়তো ভাবতে পারেননি তাঁরা। এরপরই কর্নাটকের গাদাগ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের ৩৮ জন মেডিক্যাল পড়ুয়াকে হাসপাতালের মধ্যে রিল বানানোর অভিযোগে ১০ দিনের জন্য হাউসম্যানশিপ প্রশিক্ষণের মেয়াদ বাড়ানো হয়েছে বলে খবর। আর হাসপাতালের এমন সিদ্ধান্তে ক্ষেপে লাল পড়ুয়ারা। তাঁদের অভিযোগ সব কাজ ঠিকঠাক করলেও শুধুমাত্র রিল বানানোর কারণে এমন পদক্ষেপ নেওয়া হল। হাসপাতালের এমন পদক্ষেপে চরম বিপাকে পড়েছেন তাঁরা। ঘটনা প্রসঙ্গে গাদাগ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের ডিরেক্টর ড. বাসবরাজ বম্মানহিলি জানান, হাসপাতাল চত্বরেই ইনস্টাগ্রাম রিলস বানিয়েছিলেন ওই ৩৮ জন পড়ুয়া। এমন আইন ভাঙা বড় ভুল। তাঁরা যা করতে চান, তা হাসপাতালের বাইরে করলেই পারতেন। রোগীদের অসুবিধা সৃষ্টি করার এক্তিয়ার তাঁদের নেই।” যদিও অভিযুক্ত পড়ুয়াদের পাল্টা দাবি, তাঁরা এই ধরনের কার্যকলাপ করেছেন শুধুমাত্র প্রি-গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের জন্য।

পাশাপাশি ডিরেক্টর বাসবরাজ আরও জানিয়েছেন, পড়ুয়াদের অভিযোগ মিথ্যা। আমরা পুরো বিষয়টি খোঁজ নিয়ে দেখেছি। ওঁদের হাউসম্যানশিপ আর মাত্র ১০-২০ দিন চলার কথা ছিল। তা আরও ১০ দিন বাড়ানো হয়েছে।

 

Previous articleমোহনবাগান জয় পেলেও, দলের খেলায় খুশি নন বাগান কোচ হাবাস
Next articleচোর না, সিঁধ কেটে ঘরে ঢুকল জামাই!