চোপড়া কাণ্ডে ১২ সদস্যের প্রতিনিধি দল গঠন তৃণমূলের, শাহের দৃষ্টি আকর্ষণ কুণালের

উত্তর দিনাজপুরের চোপড়ার মাটি চাপা পড়ে চার শিশুর মর্মান্তিক মৃত্যুতে মঙ্গলবার এলাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করবে তৃণমূল কংগ্রেস। এই ঘটনার জন্য বিএসএফকে সরাসরি দায়ী করেছে রাজ্যের শাসক দল। তৃণমূলের দাবি, চোপড়া থানার চেতনাগছ গ্রামে ঘটনাস্থলের পাশেই বিএসএফের চৌকি রয়েছে। খনন করা মাটি অন্যত্র গাড়িতে করে নিয়ে যাওয়া হচ্ছিল। আর সেখানেই শিশুরা দেখতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ে। বিএসএফের নজরের সামনে খনন কাজ চলেছে। তাই এই ঘটনার দায় বিএসএফ এড়াতে পারে না। কারণ সীমান্ত রক্ষণাবেক্ষণের দায়িত্বভার তাঁদের উপর রয়েছে। সীমান্তের রাস্তা ঘেঁষে প্রায় ১০০ মিটার জুড়ে অন্তত দশ ফুট গভীর নালা খনন করা হয়েছে। সেই মাটি গাড়িতে করে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছিল। তা দেখতে গিয়েই ওই চার শিশু মাটি চাপা পড়ে।

এই ঘটনার প্রতিবাদে তৃণমূল আজ, মঙ্গলবার বিক্ষোভ কর্মসূচি পালন করবে। চোপড়ার বিধায়ক হামিদুল রহমান সীমান্তে নালা খননের ঘটনায় বিএসএফের ঘাড়ে দোষ চাপিয়েছেন। এদিন ১২ সদস্যের একটি প্রতিনিধি দলও গঠন করেছে তৃণমূল। এই প্রতিনিধি দলে রয়েছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, উদয়ন গুহ, ব্রাত্য বসু, শশী পাঁজা, বীরবাহা হাঁসদা, গৌতম দেব, দোলা সেন, প্রতিমা মণ্ডল, জগদীশ চন্দ্র বার্মা বসুনিয়া এবং কুণাল ঘোষ। তাঁরা বিষয়টি নিয়ে রাজ্যপালের সঙ্গে আলোচনার জন্য সাক্ষাৎ চাইবেন।

চোপড়ার ঘটনা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দৃষ্টি আকর্ষণ করেছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষ। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, “অমিত শাহ অনুশোচনা বোধ করুন। উত্তর দিনাজপুরে যা ঘটেছে তা হৃদয় বিদারক। এটা জেনে আমাদের কষ্ট হয় যে এটি বিএসএফের চূড়ান্ত অবহেলার ফল। আইনি অনুমোদন ছাড়াই এমন খননের কাজ চলছিল। যার বলি হতে হয়েছে চারটি নিরীহ, নিষ্পাপ শিশুর।”

এদিকে ঘটনার পর থেকে গ্রামে চারপাশ থেকে মানুষের ঢল নামে। গ্রামবাসীরা ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের দাবি তুলেছেন। মৃতদের আত্মীয় পরিজনদের বক্তব্য, মাটি কাটার সঙ্গে জড়িতরা ঘটনার পর থেকেই গা ঢাকা দিয়েছে। তবে, আর্থমুভারের চালককে আটক করেছে পুলিশ। মৃতদের পরিবারের পক্ষ থেকে রাতেই খননকার্যে অভিযুক্তদের বিরুদ্ধে চোপড়া থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে পুলিশ। এদিন ওই গ্রামে মৃতদের পরিবারের সঙ্গে কথা বলে ফেরার পথে চোপড়া থানায় আসেন তৃণমূলের উত্তর দিনাজপুর জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল। বিএসফকে দায়ী করে তিনি জানান, বিএসএফের যোগসাজশে ওই জায়গায় মাটি কাটা হচ্ছিল।


Previous articleমঙ্গলের সকালে বৃষ্টি শুরু, সরস্বতী পুজোয় ভিজবে ১৮টি জেলা! 
Next articleআজ সন্দেশখালিতে তৃণমূলের প্রতিনিধি দল, ১৪৪ উঠলে শান্তিসভা করার ভাবনা