এবার আবুধাবিতেও UPI-এ লেনদের, মোদির সফরে বড় চুক্তি স্বাক্ষর

নরেন্দ্র মোদির সংযুক্ত আরব আমির শাহি সফরে বড় চুক্তি স্বাক্ষরিত হলো দুই দেশের মধ্যে। বিদেশ মন্ত্রক জানিয়েছে যে, ভারতের পেমেন্ট প্ল্যাটফর্ম UPI এবং সংযুক্ত আরব আমিরশাহির AANI লিঙ্ক করা হচ্ছে। প্রসঙ্গত, গত বছরের জুলাই মাসে প্রধানমন্ত্রীর আবু ধাবি সফরের সময়ই ইন্টারলিঙ্কিং পেমেন্ট ম্যাসেজিং সিস্টেম নিয়ে সমঝোতা স্বাক্ষর হয়েছিল।

ডেবিট এবং ক্রেডিট কার্ডগুলিকে ইন্টারলিঙ্ক করার চুক্তিতে ভারতের RuPay এবং সংযুক্ত আরব আমিরশাহির JAYWAN-কে বেছে নেওয়া হয়েছে। বিদেশ মন্ত্রকের মতে, এর ফলে সংযুক্ত আরব আমিরশাহিতে RuPay-র সর্বজনীন গ্রহণযোগ্যতা বাড়বে। ভারতের UPI এবং সংযুক্ত আরব আমিরশাহির AANI ইন্টারলিঙ্কড হলে সাধারণ মানুষ স্মার্টফোনের মাধ্যমে দু’দেশের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে এবং গ্রহণ করতে পারবেন। ভারতের কোনও ব্যক্তি UPI অ্যাপ খুলে সংযুক্ত আরব আমিরশাহির প্রাপকের মোবাইল নম্বরে প্রয়োজন মতো টাকার অঙ্ক লিখে সেন্ড করলেই ভারতীয় ব্যাঙ্ক সেটা AANI-তে পাঠিয়ে দেবে। AANI সেই টাকা প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেবে। সবটাই হবে কয়েক সেকেন্ডের মধ্যেই।

অন্যদিকে, ভারতের RuPay কার্ড সংযুক্ত আরব আমিরশাহির JAYWAN কার্ডের সঙ্গে লিঙ্ক করা হচ্ছে। এর ফলে ভারতীয় পর্যটক এবং ব্যবসায়ীরা ট্যাপ অ্যান্ড পে RuPay কার্ডের মাধ্যমে সরাসরি অর্থপ্রদান করতে পারবেন। কোনও রকম মুদ্রা রূপান্তর ফি দিতে হবে না। বিদেশি কার্ডের উপর নির্ভরতাও কমবে। প্রধানমন্ত্রী মোদি RuPay ডেবিট ও ক্রেডিট কার্ডের স্ট্যাকের উপর ভিত্তি করে JAYWAN-এর আত্মপ্রকাশের জন্য সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন। এখন থেকে JAYWAN ভারতের RuPay প্রযুক্তিকে তার ভিত্তি হিসেবে ব্যবহার করবে। উল্লেখ্য, বর্তমানে ৭টি দেশে UPI পেমেন্ট সিস্টেম চালু হয়েছে। সেই দেশগুলি হল ফ্রান্স, সংযুক্ত আরব আমিরশাহি, মরিশাস, শ্রীলঙ্কা, নেপাল, সিঙ্গাপুর এবং ভুটান।

Previous articleপ্রেম দিবসে শোভনের সারপ্রাইজ গিফট-এর অপেক্ষায় বৈশাখী!
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে