আজ কী ঘটেছিল?

স্যার বীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় (১৮৯৯-১৯৮২) এদিন জন্মগ্রহণ করেন। দেশের ইস্পাত শিল্পের প্রথম রূপকার। উনিশ শতকের গোড়ায় ব্রিটিশ নাগরিক টমাস অ্যাকুইন মার্টিন ও রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায় যৌথভাবে গড়ে তোলেন মার্টিন অ্যান্ড বার্ন কোম্পানি। ১৯২৪ সালে এই সংস্থায় বীরেন্দ্রনাথবাবু সহকারী কর্ণধার হিসেবে যোগ দেন। তিনি ছিলেন শিবপুর বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন কেমব্রিজ থেকে। প্রায় ন’বছর তিনি বাবার সংস্থায় সহকারীর পদে কাজ করেন। ১৯৩৩ সালের ২৬ জুন তিনি ইস্কোর বোর্ড অফ ডাইরেক্টর্স-এর সদস্য হিসেবে মনোনীত হন। ঠিক এই দিনটি থেকেই শুরু তাঁর নতুন কর্মোদ্যোগ, বলা যায় দেশের একজন সফল শিল্পপতির জয়যাত্রার সূচনা। ১৯৩৬ সালে মারা যান রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এর পরই বীরেন কার্যত ইস্কোর একছত্র অধিপতি হয়ে বসেন। ১৯৫৭ সালে তিনি ইস্কো কারখানার বোর্ড অফ ডাইরেক্টর্স-এর চেয়ারম্যান পদে অধিষ্ঠিত হলেন। এর পর ইস্কোর সাফল্যের রেখাচিত্র আরও উপরে ওঠে। টানা প্রায় ১৫ বছর সংস্থার পরিচালন ভার সামলেছেন তিনি। স্যর বীরেনের সঙ্গে ইস্কোর প্রায় ৪২ বছরের সম্পর্ক ছিল। কখনও তিনি পরিচালন বোর্ডের সদস্য, কখনও তিনি পরিচালন বোর্ডের সহকারী কার্যকরী সদস্য, আবার কখনও তিনি ডাইরেক্টর, কখনও তিনি পরিচালন বোর্ডের চেয়ারম্যান পদে থেকে কাজ করেছেন।

১৯৩৩ সালে মধুবালা (১৯৩৩-১৯৬৯) এদিন জন্মগ্রহণ করেন। আসল নাম মমতাজ জাহান দেহলভি। মুঘল-এ-আজমে তিনি সেলিমরূপী দিলীপ কুমারকে বলেছিলেন ‘কাঁটো কো মুরঝানে কা খওফ নাহিন হোতা’। না, তিনি ফুলের কাঁটা নন তিনি স্বয়ং গোলাপ। মধুবালা বলিউডের মেরিলিন মনরো। একদা বলা হত ‘ফুল তো মুরঝা যাতে হ্যায়, লেকিন মধুবালা নেহি’। মমতাজ জাহান নাম দিয়ে অভিনয় শুরু করলেও অভিনেত্রী দেবিকা রানি তাঁর নাম দেন মধুবালা। মধুবালা শিশুশিল্পী হিসেবে বলিউডে অভিনয় শুরু করলেও মূল নারী চরিত্রে অভিনয় শুরু করেন ১৪ বছর বয়সে ‘নীলকমল’ ছবিতে রাজকাপুরের নায়িকা হয়ে। ১৯৪৯ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত মাত্র ২৯ বছরের অভিনয় জীবনে প্রায় ৭০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। ‘মুঘল-ই-আজম’ মধুবালার জীবনের শ্রেষ্ঠ চলচ্চিত্র। ১৯৬৯-এর ২৩ ফেব্রুয়ারি হৃদযন্ত্রে জন্মগত ত্রুটির কারণে মৃত্যু হয় তাঁর। তখন তিনি কিশোরকুমারের বিবাহিত পত্নী।

২০০৩ বিশ্বের প্রথম ক্লোন করে তৈরি করা স্তন্যপায়ী প্রাণী, ডলি এদিন মারা যায়। এই স্ত্রী ভেড়াটি দীর্ঘদিন ফুসফুসের সমস্যায় ভুগছিল। ব্রিটিশ জীববিজ্ঞানী ইয়ান উইলমাট নিউক্লিয়ার ট্রান্সফার প্রক্রিয়ায় ক্লোনিং-এর মাধ্যমে এটির জন্ম দিয়েছিলেন। এডিনবরার জাতীয় জাদুঘরে আজও ডলির প্রাণহীন শরীর সংরক্ষিত অবস্থায় প্রদর্শিত হচ্ছে।

গগনেন্দ্রনাথ ঠাকুর(১৮৬৭-১৯৩৮) এদিন প্রয়াত হলেন। ঠাকুরবাড়ির অন্যতম গুণিজন। ভাই অবনীন্দ্রনাথ ঠাকুর। গগনেন্দ্রনাথ শিল্পীজীবনে নানারকম পরীক্ষা-নিরীক্ষা করেছেন। চিত্রে কালিতুলির কাজে এদেশে পথিকৃৎ। ইউরোপীয় পদ্ধতিতে জলরঙের কাজও করেছেন। ব্যঙ্গচিত্রী হিসেবেও প্রসিদ্ধি অর্জন করেন।

সুষমা স্বরাজ(১৯৫২-২০১৯) এদিন হরিয়ানা আম্বালা ক্যান্টনমেন্টে জন্মগ্রহণ করেন। ভারতের প্রাক্তন বিদেশমন্ত্রী। পেশায় আইনজীবী সুষমা স্বরাজ এক সময় সুপ্রিম কোর্টেও প্র্যাকটিস করেছেন। একদা দেশের সর্বকনিষ্ঠ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলেন। সামলেছেন তথ্য ও সম্প্রচার এবং স্বাস্থ্য দফতরও।

বাবর(১৪৮৩-১৫৩০) এদিন পূর্ব উজবেকিস্তানের ফারগানার আনদিজান শহরে জন্মগ্রহণ করেন। তিনি পানিপথের প্রথম যুদ্ধে দিল্লির লোদি রাজবংশের সুলতান ইব্রাহিম লোদিকে পরাজিত করে ভারতে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন।


Previous articleঅশান্তি এড়াতে সন্দেশখালিতে নতুন করে ১৪৪ ধারা জারি !
Next articleউত্তরপাড়ায় পাকড়াও ডাকাত দল, গ্রেফতার ৪