মেলেনি সমাধানসূত্র! বুধেই দিল্লির পথে কৃষকরা, তীব্র অশান্তির আশঙ্কা

বুধবার থেকে ফের শুরু হচ্ছে কৃষকদের (Farmers) ‘দিল্লি চলো’ (Delhi Cholo) অভিযান। ইতিমধ্যে কৃষকদের আটকাতে একদিকে পাঞ্জাব হরিয়ানা এবং দিল্লির সীমান্তে বিপুল সংখ্যায় পুলিশ ও আধা সেনা মোতায়ন করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে জল কামান এবং বিপুল সংখ্যায় কাঁদানে গ্যাসের সেল। ঠিক চার বছর আগে কৃষক আন্দোলনের সময় যে দৃশ্য দেখা গিয়েছিল, তাই ধরা পড়েছে আরও একবার।

গত সপ্তাহেই কেন্দ্রের তিন মন্ত্রীর সঙ্গে আন্দোলনরত কৃষকদের বৈঠকে যে প্রস্তাব উঠে এসেছিল তা শেষ পর্যন্ত গৃহীত হয়নি বলে খবর। ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কেন্দ্রীয় সরকার যে বিকল্প প্রস্তাব দিয়েছিল কৃষক সংগঠনগুলি তা প্রত্যাখ্যান করেছে। এর পরই তারা দ্বিতীয় দফায় বুধবার থেকে ‘দিল্লি চলো’ অভিযান পুনরায় শুরু করার ডাক দেয়। কৃষক সংগঠনগুলি সরকারের প্রস্তাব খতিয়ে দেখতে দুদিন সময় চেয়েছিল। মঙ্গলবার তারা সাফ জানিয়ে দেয় সরকারের প্রস্তাব তাদের কাছে গ্রহণযোগ্য বলে মনে হয়নি। ফলে পাঁচবার বৈঠকের পরও মিলল না রফাসূত্র। সেকারণেই কেন্দ্রের প্রস্তাব খারিজ করে আন্দোলনে অনড় কৃষকরা।

এদিকে দ্বিতীয় দফার আন্দোলন শুরুর মুখে কেন্দ্রীয় সরকার ১৭৭টি সোশ্যাল মিডিয়া একাউন্ট ব্লক করে দিয়েছে। এর মধ্যে ফেসবুক, টুইটার, স্ন্যাপচ্যাট, ইনস্টাগ্রাম ইত্যাদি রয়েছে। কেন্দ্রের সাফাই, তথ্য প্রযুক্তি মন্ত্রক ২০০৬ সালের এই সংক্রান্ত আইনের ধারা বলে সেগুলির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। ওই মন্ত্রকের বক্তব্য, নিরাপত্তার কারণে এবং স্বরাষ্ট্র মন্ত্রকের সুপারিশের ভিত্তিতে তারা এই পদক্ষেপ করেছে। ওইসব সোশ্যাল মিডিয়া একাউন্ট থেকে উস্কানিমূলক বক্তব্য প্রচার করা হচ্ছিল বলে অভিযোগ। এদিকে, পিছু হটতে নারাজ কৃষকরাও। পুলিশের ব্যারিকেড পেরিয়ে দিল্লিতে প্রবেশ করার জন্য নিজেরাই ট্রাক্টরগুলিকে অস্থায়ী ট্যাঙ্কার বানিয়েছে। পাশাপাশি কাঁদানে গ্যাস আটকানোর জন্য বস্তা জলে ভিজিয়ে প্রস্তুত রাখছে কৃষকরা।

 

 

 

Previous articleভ্যাপসা গরমে বাড়ছে অস্বস্তি! বুধবার থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
Next articleপাকিস্তানের ক্ষমতায় জোট সরকারই! শাহবাজ শরিফকেই পরবর্তী প্রধানমন্ত্রী ঘোষণা পিপিপি চেয়ারম্যানের