পাকিস্তানের ক্ষমতায় জোট সরকারই! শাহবাজ শরিফকেই পরবর্তী প্রধানমন্ত্রী ঘোষণা পিপিপি চেয়ারম্যানের

মঙ্গলবারই কার্যত স্পষ্ট হয়ে গিয়েছিল পাকিস্তানে (Pakistan) ক্ষমতায় ফিরছে জোট সরকার। আর বুধবার পিপিপি (PPP) চেয়ারম্যান বিলাবল ভুট্টো জারদারি একদম স্পষ্টভাবে জানিয়ে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী (Prime Minister) হতে চলেছেন শাহবাজ শরিফ (Sahbaz Sharif)। আর রাষ্ট্রপতি হবেন আসিফ আলি জারদারি। নওয়াজ শরিফের দলের সঙ্গে যে হাতে হাত মিলিয়ে জোট সরকার গড়তে চলেছে পিপিপি তা মঙ্গলবার রাতেই সাংবাদিক সম্মেলন করে জানিয়েছিলেন। পাশাপাশি, সিদ্ধান্ত নেওয়া হয় পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন শাহবাজ আর রাষ্ট্রপতি আসিফ জারদারি।

বিলাবল জানান, ‘‘পিপিপি এবং পিএমএল-এন প্রয়োজনীয় সংখ্যা জোগাড় করে ফেলেছে। এখন আমরা সরকার তৈরির জায়গায় পৌঁছে গিয়েছি।’’ অন্যদিকে শাহবাজ দাবি করেন, ইমরানের পিটিআই এবং সুন্নি ইত্তেহাদ কাউন্সিল প্রয়োজনীয় সংখ্যায় পৌঁছতে পারেনি কিন্তু তাঁরা পৌঁছে গিয়েছেন। গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে ভোটাভুটির ফল প্রকাশ হয়। তাতে দেখা যায়, পিএমএল-এন জিতেছে ৭৫টি আসন, পিপিপি পেয়েছে ৫৪টি আসন। আর সবাইকে পিছনে ফেলে দিয়েছিল ইমরানের দল পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা। তাঁরা জিতেছিলেন মোট ৯৩ আসনে। এই ফলের জেরে কোনও দলের পক্ষেই একক ভাবে সরকার গড়ার মতো পরিস্থিতি ছিল না।

কিন্তু মঙ্গলবার রাতে পরিষ্কার হয়ে যায়, পিপিপি এবং পিএমএল-এন জোট বেধে সরকার গড়তে চলেছে। পাশাপাশি মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (MQMP) ১৭টি আসন নিয়ে জোটকে সমর্থনের কথা জানিয়ে দিয়েছে। ফলে ১৪৬ জন জয়ী সদস্যের সমর্থন নিয়ে পাকিস্তানের মসনদে বসতে চলেছেন শাহবাজ।

 

 

 

Previous articleমেলেনি সমাধানসূত্র! বুধেই দিল্লির পথে কৃষকরা, তীব্র অশান্তির আশঙ্কা
Next articleবাংলা থেকে নিশ্চিত মাত্র দুটি আসন, দলীয় রিপোর্টে হতাশ বঙ্গ বিজেপি!