মেদিনীপুর- মুর্শিদাবাদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন বিশ্বকোষ পরিষদের

এদিন মুর্শিদাবাদে বিশ্বকোষ পরিষদ এবং মা ফাউন্ডেশন অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্ট বরকত ভবনের সামনে ভাষা দিবস পালন করে। ভাষা শহিদ আবুল বরকতের স্মৃতিতে এই আয়োজন করা হয়।

‘মোদের গরব মোদের আশা, আ- মরি বাংলা ভাষা’- অমর একুশে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (International Mother Language Day) পালন করল বিশ্বকোষ পরিষদ (Vishakosh Parishad)। বর্ণপরিচয়ের স্রষ্টা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মভূমি বীরসিংহ গ্রামে এই প্রথমবার ভাষা দিবস পালিত হল। পাশাপাশি মুর্শিদাবাদের সালার ব্লকে বাবলা গ্রামেও আজকের দিনের কথা মাথায় রেখে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্বকোষ পরিষদের তরফে মূলত তিনটি দাবি এদিন তুলে ধরা হয়। প্রথমত শহিদ বরকতের নামাঙ্কিত কলেজ তৈরি; দ্বিতীয়, বাবলা গ্রামে বরকত কেন্দ্রে পাঠাগার তৈরি এবং তৃতীয় দাবি ছিল বীরসিংহ গ্রামে বিদ্যাসাগর রুরাল লাইব্রেরির আধুনিকীকরণ।

এদিন মুর্শিদাবাদে বিশ্বকোষ পরিষদ এবং মা ফাউন্ডেশন অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্ট বরকত ভবনের সামনে ভাষা দিবস পালন করে। ভাষা শহিদ আবুল বরকতের স্মৃতিতে এই আয়োজন করা হয়। আজ রাজ্যের বিভিন্ন প্রান্তে আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস পালন করা হচ্ছে।


Previous articleপ্রশ্ন রইল জমা, উত্তরপত্র নিয়ে বাড়ি গেল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী!
Next articleশুভেন্দুর ‘খালিস্তানি’ মন্তব্য, ডিজিটাল প্রতিবাদে সরব তৃণমূল