প্রাক্তন কাশ্মীর রাজ্যপাল সত্যপাল মালিকের বাড়ি CBI হানা, বিজেপি বিরোধিতার মাশুল

২০২১ সালে কৃষক আন্দোলনের সময় কৃষকদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রের বিরোধিতাও করেন তিনি। পুলওয়ামা আক্রমণের সময় কেন্দ্রের পদক্ষেপেরও সমালোচনা করেন জাঠ সম্প্রদায়ের এই রাজনীতিবিদ। সেই কৃষক আন্দোলন সমর্থক সত্যপালকে গোয়ার পরে আর রাজ্যপালের দ্বায়িত্বও দেয়নি বিজেপি সরকার।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন ও শেষ রাজ্যপাল সত্যপাল মালিকের দিল্লির বাসভবনে সিবিআই তল্লাশি শুরু বৃহস্পতিবার সকাল থেকে। কিরু জলবিদ্যুৎকেন্দ্র দুর্নীতি ইস্যুতে এই তল্লাশি। প্রাক্তন বিজেপি রাজ্যপালের বাড়ির পাশাপাশি ৩০টি জায়াগায় তল্লাশি শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রাজধানীতে কৃষক বিক্ষোভের আবহে হঠাৎ সত্যপাল মালিকের বাড়িতে তল্লাশির পিছনে তাঁর বিজেপি বিরোধিতাকে প্রধান কারণ হিসাবে দেখছে বিরোধীরা।

সত্যপাল মালিক জম্মু ও কাশ্মীর রাজ্যের শেষ রাজ্যপাল। তাঁর সময়েই জম্মু ও কাশ্মীরের বিশেষ ক্ষমতা প্রত্যাহার করে কেন্দ্র সরকার। সেই সময় থেকেই কেন্দ্রের সঙ্গে সংঘাতে ছিলেন সত্যপাল মালিক। পাশাপাশি ২০২১ সালে কৃষক আন্দোলনের সময় কৃষকদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রের বিরোধিতাও করেন তিনি। পুলওয়ামা আক্রমণের সময় কেন্দ্রের পদক্ষেপেরও সমালোচনা করেন জাঠ সম্প্রদায়ের এই রাজনীতিবিদ। সেই কৃষক আন্দোলন সমর্থক সত্যপালকে গোয়ার পরে আর রাজ্যপালের দ্বায়িত্বও দেয়নি বিজেপি সরকার।

সিবিআই-এর দাবি জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল থাকাকালীন কিরু হাইড্রো ইলেক্ট্রিক পাওয়ার প্রজেক্টের ২,২০০ কোটি টাকার দুর্নীতিতে জড়িয়ে রয়েছে সত্যপাল মালিকের নাম। বেশ কিছু ইঞ্জিনিয়ারিং সংস্থার আধিকারিক ইঞ্জিনিয়ারদের পাশাপাশি তৎকালীন রাজ্যপাল টেন্ডার পাইয়ে দেওয়ার জন্য ৩০০ কোটি টাকা ঘুষ নিয়েছিলেন বলে দাবি সিবিআই-এর। বর্তমানে অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন সত্যপাল। বৃহস্পতিবার প্রায় ১০০ জনের আধিকারিকের একটি দল হানা দেয় তাঁর বাড়িতে।

সিবিআই হানার পরিপ্রেক্ষিতে সোশ্যাল মিডিয়ায় সত্যপালের দাবি, ‘আমি ৩-৪ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। তাও ‘তানাশাহি’ করে কেন্দ্রীয় এজেন্সি দিয়ে হয়রান করা হচ্ছে। আমি কৃষকের ঘরের ছেলে। এই তল্লাশিতে ভয় পাবো না। আমি কৃষকদের পাশেই রয়েছি।’

Previous articleকৃষক মৃত্যুতে ‘জমিদার’ বিজেপিকে তোপ মমতার, মানবাধিকার কমিশনকে চিঠি তৃণমূলের
Next articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম