শুভেন্দু-অধীরের আদালত অবমাননা মামলা নিয়ে ক্ষুব্ধ কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি

শুভেন্দু-সহ তিন মামলাকারীর কাছে চায় আদালত। চার সপ্তাহ তাঁদের সময় দেওয়া হয়েছিল। শুক্রবার এই মামলার শুনানি ছিল হাই কোর্টের প্রধান বিচারপতি এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে।

পঞ্চায়েতে আদালত অবমাননা মামলা নিয়ে ক্ষুব্ধ কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। তাঁর পর্যবেক্ষণ, পঞ্চায়েতে আদালত অবমাননার মামলায় কি আগ্রহ হারিয়েছেন মামলাকারীরা? কারণ, এদিন আদালতে তাঁদের আইনজীবীরা অনুপস্থিতি ছিলেন। তাতে বিরক্তি প্রকাশ করেছেন প্রধান বিচারপতি।পঞ্চায়েতে ভোটের সময়ে আদালত অবমাননার অভিযোগ উঠেছিল রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিংয়ের বিরুদ্ধে। মামলা করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা এবং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী-সহ বেশ কয়েক জন। আদালতের নির্দেশ মেনে রাজীব তাঁর বক্তব্য হলফনামা আকারে জানিয়েছিলেন। আদালতে তিনি সশরীরে হাজিরাও দিয়েছিলেন।এর পরই গত ৮ জানুয়ারি রাজীবের হলফনামার পাল্টা হলফনামা শুভেন্দু-সহ তিন মামলাকারীর কাছে চায় আদালত। চার সপ্তাহ তাঁদের সময় দেওয়া হয়েছিল। শুক্রবার এই মামলার শুনানি ছিল হাই কোর্টের প্রধান বিচারপতি এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে।

শুনানি চলাকালীন মামলাকারীদের আইনজীবীদের অনুপস্থিতি দেখে প্রধান বিচারপতির মন্তব্য, এক মাস আগে জানানো হয়েছিল। এই মামলা আর চালিয়ে নিয়ে যাওয়ার আগ্রহ মামলাকারীদের আছে কি না, তা নিয়ে সন্দেহ থাকছে। বিরোধী দলনেতার আইনজীবী কিছু ক্ষণ পরে এজলাসে পৌঁছন। তিনি বিচারপতির কাছে আরও দু’দিন সময় চান। বিচারপতি শিবজ্ঞানম বলেন, আপনারা যা খুশি করুন। এই মামলার কোনও আইনজীবীকে আমি সময়ে দেখতে পাইনি। কমিশনের আইনজীবী সোনাল সিং জানান, নির্ধারিত সময়ের মধ্যেই হলফনামার প্রতিলিপি সব পক্ষকে দেওয়া হয়েছিল। এর পর হাই কোর্টের নির্দেশ, আগামী দু’সপ্তাহের মধ্যে হলফনামার প্রতিলিপি আবার সব পক্ষকে দেবে কমিশন। মামলাকারীদের তার উত্তর দেওয়ার জন্য তিন মাস সময় দেওয়া হচ্ছে। তিন মাস পরে এই মামলাটির পরবর্তী শুনানি হবে।

 

Previous articleবিরোধীদের দাবিকে বুড়ো আঙুল কেন্দ্রেরই, রাজ্যের মিড-ডে মিল ‘মডেল’ ঘোষণা
Next articleহাওড়া-দিল্লি দুরন্ত এক্সপ্রেসে অগ্নিকাণ্ড! কারণ নিয়ে ধোঁয়াশা, আতঙ্কে যাত্রীরা