সংঘাত সরিয়ে সমঝোতায় সমাধান! আপ-কংগ্রেসের আসন রফা ‘পাকা’

দীর্ঘ জটিলতা কাটিয়ে অবশেষে লোকসভা নির্বাচনকে মাথায় রেখে আসন রফা সম্পন্ন করল আপ-কংগ্রেস। দিল্লি ছাড়াও গুজরাট, হরিয়ানা, গোয়া চণ্ডীগড়ে কোন ফর্মুলায় আসন রফা হবে তা ঠিক করে ফেলল দুই দল। দিল্লির আসন ভাগাভাগির বিষয়টি আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল দুই দলের এবার বাকি রাজ্যগুলিতেও আসন ভাগাভাগি চূড়ান্ত হয়ে গেল।

দিল্লির ৭ আসনের লড়াইয়ে ৫ ও ২ এই হিসেবে কংগ্রেসকে লড়ার প্রস্তাব দিয়েছিল আপ। যদিও তাতে কংগ্রেস রাজি হয়নি। দীর্ঘ দর কষাকষির পর অবশেষে কংগ্রেসকে ৩ আসন ছাড়তে রাজি হয়েছে কেজরিওয়ালের দল। দিল্লিতে কংগ্রেস লোকসভা ভোটে লড়ছে চাদনি চক, উত্তর পশ্চিম দিল্লি, উত্তর পূর্ব দিল্লি থেকে। আম আদমি পার্টি লড়বে নয়া দিল্লি, পশ্চিম দিল্লি, পূর্ব দিল্লি, দক্ষিণ দিল্লি থেকে।

গুজরাট: মোদি গড় হিসেবে পরিচিত এই রাজ্যে নিজেদের জমি কিছুটা শক্ত করেছে আপ। অন্যদিকে, নিজেদের হারানো জমি পুনরুদ্ধারের লড়াই কংগ্রেসের কাছে। এই পরিস্থিতিতে গুজরাটে ২৬ আসনের মধ্যে আপকে ২ টি আসন ছাড়তে রাজি হয়েছে কংগ্রেস। ভারুচ ও ভাবনগর কেন্দ্র থেকে লড়বে আপ। কংগ্রেস লড়বে বাকি ২৪ আসনে।

হরিয়ানা বিজেপিন শাসিত রাজ্য হলেও এখানে বেশ কিছু জায়গায় কংগ্রেসের ঘাঁটি বেশ শক্ত। আপ এখানে লড়াইয়ে নামলেও সেভাবে জমি শক্ত করতে পারেনি তারা। এই পরিস্থিতিতে হরিয়ানার ১০ লোকসভা আসনের মধ্যে একটি আসন আপকে ছাড়ছে কংগ্রেস। বাকি ৯ আসনে লড়বে কংগ্রেস। হরিয়ানার কুরুক্ষেত্র থেকে লড়বে আম আদমি পার্টি।

গোয়া, চণ্ডীগড় এই দুই রাজ্যে কে লড়াই করবে তা নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছিল আপ ও কংগ্রেসের মধ্যে। শেষ পর্যন্ত চণ্ডীগড়ের আসন কংগ্রেসকে ছাড়তে রাজি হয়েছে আপ। পাশাপাশি গোয়াতে ২ আসনের দুটিতেই আপের সমর্থনে প্রার্থী দিচ্ছে কংগ্রেস। তবে পাঞ্জাবে ১৩ টি আসনের মধ্যে কংগ্রেসকে কোনও আসন ছাড়া হবে না বলে আগেই জানিয়েছিলেন আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল। সেইমতো এখানে আসন ভাগাভাগি হয়নি। এই রাজ্যে আলাদা আলাদা ভাবে লড়ছে আপ-কংগ্রেস।

Previous articleবিতর্কিত ছবি পোস্ট! বিহারে তেজস্বীকে ‘একঘরে’ করতে মাস্টারস্ট্রোক বিজেপির
Next articleঅমানবিক! এসি বিকল, ৫ ঘণ্টা বিমানেই আটকে রইলেন অসুস্থ বৃদ্ধ