কানাডায় ভারতীয় কূটনীতিকদের ওপর হামলায় কড়া পদক্ষেপ, হঁশিয়ারি বিদেশমন্ত্রী জয়শঙ্করের

কানাডায় থাকা ভারতীয় দূতাবাসের কর্মীদের ক্রমাগত হুমকি দেওয়া হচ্ছিল। সেই কারণে কানাডার নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বেশ কিছুটা কড়াকড়ি শুরু করে দিল্লি।

গত বছর লন্ডনে ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় যারা যুক্ত, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। সাফ জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পাশাপাশি কানাডায় যারা ভারতীয় কূটনীতিকদের হুমকি দিচ্ছিল, তাদের বিরুদ্ধে যাতে পদক্ষেপ করা হয়, সে বিষয়েও তিনি বলেন, এর পিছনে যারা মূল ‘কালপ্রিট’ তাদের উপযুক্ত শাস্তি হওয়া উচিৎ। যে কোনও দেশেই ভারতীয় কূটনীতিকদের ভয় দেখানো বা তাঁদের উপর হামলার ঘটনা বরদাস্ত করা হবে না। একথাও সাফ জানিয়ে দিয়েছেন তিনি। কানাডায় থাকা ভারতীয় দূতাবাসের কর্মীদের ক্রমাগত হুমকি দেওয়া হচ্ছিল। সেই কারণে কানাডার নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বেশ কিছুটা কড়াকড়ি শুরু করে দিল্লি।

সোমবার একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন জয়শঙ্কর। সেখানেই উঠে আসে বিভিন্ন সময়ে বিদেশের মাটিতে ভারতীয় কূটনীতিকদের হেনস্থার বিষয়টি। বিদেশমন্ত্রী বলেন, গত বছর লন্ডনের ভারতীয় হাই কমিশনে হামলা করা হয়েছিল।জয়শঙ্কর বলেন, গত বছর লন্ডনে ভারতের হাই কমিশন এবং সান ফ্রান্সিসকোতে কনস্যুলেটে যে হামলা হয়েছে, এর সঙ্গে জড়িত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে প্রত্যাশা ভারতের।

বিদেশমন্ত্রী আরও বলেন, কোনও দেশ যদি আমাদের দূতাবাসের উপর হামলার বিষয়টি নিয়ে পদক্ষেপ না করে তাহলে তা সেই দেশের জন্য মোটেই ভালো হবে না। আমরা কিন্তু তাদের একটা বার্তা পাঠাবো। আর মনে করি, কোনও দেশের জন্যই সেই বার্তা খুব একটা সম্মানজনক হবে না। এদিন আরও একবার বর্তমান ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কের প্রসঙ্গটিও উঠে আসে। উল্লেখ্য, গত বছরের ১৮ সেপ্টেম্বর পার্লামেন্টে দাঁড়িয়ে ভারতের বিরুদ্ধে সরব হয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর খুনে অভিযোগ তুলেছিলেন দিল্লির দিকে। তার পর থেকে দুই দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে। দুই দেশ থেকেই দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়। এর পর ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা। ভারত বারবার অভিযোগ করে এসেছে কানাডা সন্ত্রাসবাদীদের চারণভূমি হয়ে উঠেছে। কানাডার প্রশয়েই খলিস্তানিরা নির্বিঘ্নে জীবনযাপন করছে।

 

Previous articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম 
Next articleমেয়ে ভামিকাকে নিয়ে লন্ডনের রেস্তরাঁয় বিরাট, ভাইরাল ছবি