চাঁদের মাটি নিয়ে পৃথিবীতে ফিরবে চন্দ্রযান-৪, শুরু ISRO-র প্রস্তুতি

ইসরো-র লক্ষ্য ২০২৭ সালে চন্দ্রযান-৪ (Chandrayaan-4) পাড়ি দেবে চাঁদে। এই যান চাঁদে পৌঁছে সেখান থেকে মাটি সংগ্রহ করে ফিরে আসবে পৃথিবীতে। সেই মাটি বা চাঁদের অংশ পরীক্ষামূলক কাজের জন্য ব্যবহার করা হবে দেশের গবেষণাগারে।

চন্দ্রযান-৩ সফল অবতরণের পর যখন গোটা বিশ্ব ইসরো-কে (ISRO) প্রশ্ন করেছিল – এরপর কী? ইসরো-র কাছে তখন একাধিক উত্তর ছিল। চাঁদের পর সূর্যের অভিযান, মহাকাশে মানুষ পাঠানোর অভিযান। কিন্তু বিভিন্ন দিকে রকেট ছোটানোর মাঝেও ইসরো ভুলে যায়নি তাদের চাঁদ অভিযান এখনও সম্পূর্ণ হয়নি। চাঁদে চন্দ্রযান-৩ (Chandrayaan-3) পৌঁছালেও ফিরে আসতে পারেনি। এবার সেই অভিযানের সময় নির্ধারণ করে ফেলল ইসরো।

একদিকে ২০৪০ সালের মধ্যে মহাকাশে মানুষ সহ গগনযান পাঠানোর পরিকল্পনায় রাশিয়ায় প্রাথমিক ১৩ মাসের প্রশিক্ষণ সম্পূর্ণ করেছে। আর তারই সঙ্গে জোর কদমে প্রস্তুতি চলছে চন্দ্রযান-৪ নিয়ে। আপাতত ইসরো-র লক্ষ্য ২০২৭ সালে চন্দ্রযান-৪ (Chandrayaan-4) পাড়ি দেবে চাঁদে। এই যান চাঁদে পৌঁছে সেখান থেকে মাটি সংগ্রহ করে ফিরে আসবে পৃথিবীতে। সেই মাটি বা চাঁদের অংশ পরীক্ষামূলক কাজের জন্য ব্যবহার করা হবে দেশের গবেষণাগারে।

চন্দ্রযান-৩ বা চন্দ্রযান-২ এর মূলত দুটি অংশ ছিল। তবে চন্দ্রযান-৪-এর পাঁচটি অংশ থাকবে। ইসরো-র বর্ণনা অনুযায়ী ডিসেন্ডার মডিউল (Descender Module), অ্যাক্সেন্ডার মডিউল (Ascender Module), প্রোপালশন মডিউল (Propulsion Module), রি-এন্ট্রি মডিউল (Re-entry Module) ও ট্রান্সফার মডিউল (Transfer Module) নিয়ে চাঁদে পাড়ি দেবে এই চন্দ্রযান। চন্দ্রযান-৩ এর মতো সব পদ্ধতি মেনেই চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-৪। তবে তারপরে এর নতুন অনেকগুলো কাজ বাকি থাকবে। ন্যাশানাল স্পেস সায়েন্স সিম্পোজিয়মে (National Space Science Symposium) সেই বর্ণনা দিলেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথ।

এই যন্ত্রগুলি প্রথমত চাঁদের সফট ও নিরাপদ ল্যান্ডিং সম্পন্ন করবে। তারপর সেখানে থেকে নমুনা সংগ্রহ করে তা পাত্রে রাখবে। সংগৃহিত জিনিস নিয়ে ফিরে আসবে চন্দ্রযানে। চন্দ্রযান ফের চাঁদের অরবিটে ফিরবে। সেখানে উপযুক্ত মডিউলে সেই চাঁদ থেকে সংগৃহিত জিনিস সরবরাহ করা হবে। তারপর সেই মডিউলটি আবার পৃথিবীর কক্ষপথে ঘুরে পৃথিবীর বুকে ফিরিয়ে দেবে চাঁদ থেকে সংগৃহিত জিনিস।

Previous articleপর্দায় ফিরছেন মহানায়ক! ‘অতি উত্তম’ ট্রেলারে উচ্ছ্বসিত অমিতাভ
Next articleরাজ্যসভার ‘দাগি’ সাংসদদের তালিকায় শীর্ষে বিজেপি! ADR-র রিপোর্টে বিস্ফোরক তথ্য