নজরে লোকসভা! সরকারি কর্মচারীদের মন পেতে ফের DA বাড়াল মোদি সরকার

লোকসভা নির্বাচনের(Loksabha Election)আগে, ফের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Govt Employee) জন্য দরাজ মোদি সরকার (Modi Govt)। বৃহস্পতিবার, কেন্দ্রীয় মন্ত্রীসভা মহার্ঘ্যভাতা (DA) ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা করল। ফলে, এখন থেকে মূল বেতনের ৫০ শতাংশ মহার্ঘ্যভাতা হিসেবে পাবেন। ডিএ-র পাশাপাশি পেনশনভোগীদের মহার্ঘ্য ত্রাণও ৪ শতাংশ বাড়িয়েছে কেন্দ্র। এর ফলে, এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা উপকৃত হবেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকেই ডিএ এবং ডিআর-এর নয়া হার কার্যকর হবে। পাশাপাশি বাড়ানো হয়েছে কর্মচারীদের এইচআরএ, অর্থাৎ, আবাসিক ভাতাও। তবে লোকসভা নির্বাচনের মুখে মোদির (Narendra Modi) এই চালকে কটাক্ষ বিরোধীদের। বিরোধীদের মতে, লোকসভা ভোটের আগে সরকারি কর্মীদের ক্ষতে প্রলেপ দিয়ে ভোট বৈতরণী পার করতে মরিয়া গেরুয়া শিবির।

বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এদিন সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, এই বর্ধিত হারের ডিএ দেওয়ার জন্য ১২,৮৬৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর আগে, ২০২৩ সালের অক্টোবরে শেষবার ডিএ বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। এদিন মন্ত্রীসভার বৈঠকে আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উজ্জ্বলা যোজনার গ্রাহকদের এলপিজি গ্যাস সিলিন্ডারে যে ৩০০ টাকা করে ভর্তুকি দেয় সরকার, তার মেয়াদ ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। এর জন্য সরকারের ব্যয় হবে ১২,০০০ কোটি টাকা।

এছাড়াও ২০২৪-২৫ মরসুমের জন্য কাঁচা পাটের ন্যূনতম সমর্থন মূল্য হিসেবে প্রতি কুইন্টালে ৫,৩৩৫ টাকা দেওয়ার অনুমোদন দিয়েছে নরেন্দ্র মোদির মন্ত্রীসভা। ফলে, আগের মরসুমের তুলনায় প্রতি কুইন্টালে এমএসপি ২৮৫ টাকা বেড়েছে। জাতীয়-স্তরের ইন্ডিয়াএআই মিশনের জন্য ১০,০০০ কোটি টাকারও বেশি বরাদ্দ করা হয়েছে। এছাড়া, উত্তর-পূর্ব ভারতে শিল্পায়নের জন্য ১০,২৩৭ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের অনুমোদন করেছে মন্ত্রিসভা।

Previous articleইভিএমে কারচুপি করতে পারে BJP! সতর্ক করলেন মমতা
Next articleমেয়ের খুনের সপ্তাহ কাটতে না কাটতেই মিলল বাবার দেহ! ভয়ঙ্কর ঘটনা যোগীরাজ্যে