ওড়িশায় আসন রফায় জল, লোকসভা-বিধানসভায় হচ্ছে না বিজেডি-বিজেপি জোট

লোকসভায় ওড়িশার ২১টি আসনে ও বিধানসভার ১৪৭ আসনে বিজেপির সঙ্গে বিজেডির আসন রফা হয়নি। লোকসভায় ২১টি আসনের মধ্যে ১৪টি আসনে লড়তে চেয়েছিল বিজেপি।

নবীন পট্টনায়েকের সঙ্গে লোকসভা ও বিধানসভা ভোটে সরাসরি লড়তে চলেছে বিজেপি। বারবার বিজেপি এমনকি নরেন্দ্র মোদি ওড়িশার নবীন পট্টনায়েকের বিজু জনতা দল (BJD)কে এনডিএ জোটের অংশ করতে চাইলেও ২০১৯ বিধানসভা ভোট থেকে কখনই সেই প্রক্রিয়া সফল হয়নি। এবারও মূলত আসন বণ্টন নিয়ে রফাসূত্র না মেলায় লোকসভা ও বিধানসভার সবকটি আসনেই একা লড়বে বিজেপি।

২০২৪ সালের জুনেই শেষ হচ্ছে ওড়িশার বর্তমান সরকারের মেয়াদ। ফলে এপ্রিল বা মে মাসের মধ্যে শেষ করতে হবে বিধানসভার নির্বাচন প্রক্রিয়াও। অন্যদিকে ওই সময়ই গোটা দেশে লোকসভা নির্বাচন প্রক্রিয়াও চলবে। ইতিমধ্যেই জাতীয় নির্বাচন কমিশনার (Election Commissioner) ওড়িশায় গিয়ে নির্বাচন প্রস্তুতি খতিয়ে দেখে প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশ দিয়ে এসেছেন। কিন্তু বিধানসভা নির্বাচনের দিনখন এখনও ঘোষণা করতে পারেনি কমিশন।

লোকসভায় ওড়িশার ২১টি আসনে ও বিধানসভার ১৪৭ আসনে বিজেপির সঙ্গে বিজেডির আসন রফা হয়নি। লোকসভায় ২১টি আসনের মধ্যে ১৪টি আসনে লড়তে চেয়েছিল বিজেপি। বিজেডি তাদের জেতা ১২টি আসন ছাড়তে চায়নি। সেই সঙ্গে গত লোকসভা ভোটে ৮টি আসনে জয় লাভ করা বিজেপির ১৪টি আসন চাওয়া, বিজেডির মতো আঞ্চলিক দলের কাছে একনায়কের মতো চাপিয়ে দেওয়ার এই চেষ্টাকে মেনে নিতে পারেনি নবীন পট্টনায়কের (Naveen Patnaik) দল।

বিধানসভার আসনের ক্ষেত্রেও বিজেপি নিজেদের জোর খাটাতে চাওয়ায় আসন রফার প্রক্রিয়া ভেস্তে যায়। বিধানসভার ১৪৭ আসনের মধ্যে ১১২টি বিজেডির দখলে। ২৩ আসন জিতেছিল বিজেপি। সরকার গঠনের সময় তারা সমর্থন করেছিল বিজেডি-কে, যদিও সরকার গঠনে সেই সাহায্যের কোনও দরকারই ছিল না নবীন পট্টনায়েকের। ২০২৪ বিধানসভা নির্বাচনে অন্তত ১০০টি আসনে লড়াইয়ের দাবি করে বিজেডি। কিন্তু বিজেপির তাতে আপত্তি ছিল। ফলে দুই ভোটেই একলা চলো নীতিতে এগোতে হচ্ছে বিজেডি ও বিজেপিকে।

Previous articleরবিবার মেগা ডার্বি, সতর্ক দুই প্রধান, রইল ইস্ট-মোহনের আপডেট
Next articleচলতি মাসেই গঙ্গার তলা দিয়ে যাত্রী নিয়ে ছুটবে মেট্রো!