নির্বাচনী বন্ড নিয়ে সরব কপিল সিব্বল, সিট গঠনের দাবি

পুরো বিষয়টিই তদন্ত সাপেক্ষ" বলে মত প্রকাশ করেন তিনি

লোকসভা নির্বাচন দরজায় কড়া নাড়ছে। এই পরিস্থিতিতে নির্বাচনী বন্ডকে কেন্দ্র করে সরগরম দেশের রাজনীতি। ইতিমধ্যেই, সুপ্রিম কোর্টের নির্ধারিত সময়সীমার একদিন আগেই নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করে দেয় নির্বাচন কমিশন।আর এবার নির্বাচনী বন্ডকে টু জি কেলেঙ্কারির সঙ্গে তুলনা করে তদন্তের জন্য বিশেষ সিট গঠনের দাবি জানালেন বিশিষ্ট আইনজীবী তথা রাজ্যসভার সাংসদ কপিল সিব্বল।

তাঁর দাবি, বিজেপি যেভাবে নির্বাচনী বন্ডে সুবিধা নিয়েছে, তা দেখে অবাক গোটা দেশ। সিট গঠন করে তদন্ত হলে প্রকাশ্যে আসবে অনেক কিছুই। এর পাশাপাশি, তাঁর দাবি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পিএম কেয়ারেও কারা অনুদান দিয়েছে এই বিষয়েও নজর দেওয়া উচিত। কোন কোন রাজনৈতিক দল কোথা থেকে কত টাকা পেয়েছে তাও সামনে আসা প্রয়োজন।

সিব্বল বলেন, “সিবিআই বা ইডি তদন্ত নয়, দায়িত্ব কোর্টের। কোর্ট কী করবে। টু জি-র মত এই বিষয়েও কোর্টের একটি সিট গঠন করা উচিত। যা যা অনুদান দেওয়া হয়েছে, যারা যারা অনুদান দিয়েছে সেগুলি প্রকাশ্যে আসা প্রয়োজন। কিছু তো এরকম কোম্পানি আছে যারা লোকসানে চলছে, তারাও টাকা দিয়েছে। কোনও কোম্পানি এরকম আছে যাদের লাভের পরিমাণ কম কিন্তু অনুদানের পরিমাণ অনেকটাই। এসবকিছুই তদন্ত সাপেক্ষ।”

সিব্বলের মতে, “ভারতে দুটি সবথেকে বড় স্ক্যাম হয়েছে।এক তো নোট বন্দির ঘটনা। যার আজ পর্যন্ত কোনও তদন্ত হয়নি। দ্বিতীয় ওর থেকেও বড় এই নির্বাচনী বন্ড। কারণ এই নির্বাচনী বন্ডের ফলে, যতটা এদের পুঁজি চাই তা সংগ্রহ করে, দুনিয়ার সর্ববৃহৎ পুঁজিপতি পার্টি হিসেবে বিজেপি এসেছে। এখন দেখার দেশের আইন এই বিষয়টিকে কি ভাবে দেখে।” একইসঙ্গে তাঁর কটাক্ষ “নির্বাচনী বন্ড যা প্রকাশ্যে এসেছে তার মধ্যে অনেক ফাঁক রয়েছে। তদন্তেও অনেক ফাঁক রয়েছে” বলে। একইসঙ্গে, “পিএম কেয়ারে কে কে অনুদান দিয়েছে সেটাও দেখা প্রয়োজন। পুরো বিষয়টিই তদন্ত সাপেক্ষ” বলে মত প্রকাশ করেন তিনি।

রাজ্যসভার সাংসদ বলেন, “আমি মনে করি নির্বাচনী বন্ডের বিষয়টি একটি পরিকল্পনা ছিল। আর এই পরিকল্পনাটি করেন আমাদের প্রাক্তন  কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি হয়তো ভেবেছিলেন এর মাধ্যমে হয়তো অন্য কোনও দল আমাদের সঙ্গে মোকাবিলা করতে পারবেনা এবং সেটাই সত্যি হয়েছে। যার কাছে পয়সা তার কাছেই খেল” বলেও বিজেপিকে তোপ দাগেন বিশিষ্ট আইনজীবী।

 

 

Previous articleCAA নিয়ে মার্কিন সমালোচনায় ‘ক্ষুব্ধ’ বিদেশমন্ত্রক, ভিত্তিহীন দাবি মুখপত্রের
Next articleআলিয়ার জন্মদিনে ‘সারপ্রাইস’ পার্টি রণবীরের, অতিথি তালিকায় কারা!