মোদিকে ভুটানের সর্বোচ্চ সম্মান, ৪৫ কিমি মানব প্রাচীরে উষ্ণ অভ্যর্থনা

ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের পাশাপাশি ভুটানের রাজা জিগমে খেশর নামগেল ওয়াংচুক ও ভুটানের চতুর্থ রাজা জিগমে সিংয়ে ওয়াংচুকের সঙ্গেও সাক্ষাৎ ও বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

দোরগোড়ায় লোকসভা নির্বাচন। নির্বাচন পর্ব শুরুর আগেই শেষবার বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দু দিনের সফরে ভুটানে গিয়েছেন মোদি। কয়েক বছর ধরেই দেখা গিয়েছে যেখানেই প্রধানমন্ত্রী পৌঁছান, সেখানেই আমজনতার মন জিতে নেন তিনি। এবারে দুদিনের সফরে পারো বিমানবন্দরে পৌঁছালে উষ্ণ অভর্থনায় প্রধানমন্ত্রীকে স্বাগত জানান ভুটানবাসী। বিমানবন্দরে প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে। মোদিকে উষ্ণ আলিঙ্গনে অভর্তনা জানান তিনি।প্রধানমন্ত্রী মোদিকে বিমানবন্দরে দেওয়া হয় গার্ড অফ অনার। সেই সঙ্গে ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করা হয়।


মোদিকে স্বাগত জানাতে পারো থেকে থিম্পু পর্যন্ত ৪৫ কিলোমিটার রাস্তায় মানব প্রাচীর তৈরি করেন সেখানকার মানুষ। থিম্পু ও পারোর সমস্ত মানুষই যেন রাস্তায় নেমে এসে প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানান। দীর্ঘ রাস্তা জুড়ে মানুষের এরকম ভিড় আগে কখনও দেখা যায়নি। রাস্তায় ভারত ও ভুটানের পতাকা হাতে নিয়ে মোদিকে স্বাগত জানায় স্কুলের পড়ুয়ারা।প্রধানমন্ত্রী মোদির সফরের জন্য এদিন ভুটানের সব স্কুলেই ছুটি ঘোষণা করা হয়। একইসঙ্গে, প্রধানমন্ত্রী মোদির জন্য গারবা নৃত্যও পরিবেশন করেন ভুটানের মেয়েরা।


দুদিনের ভুটান সফরে এবার মোদিকে ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘অর্ডার অফ দ্য ড্রুক গ্যালপো’ সম্মানে সম্মানিত করা হবে। এই সফরে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের পাশাপাশি ভুটানের রাজা জিগমে খেশর নামগেল ওয়াংচুক ও ভুটানের চতুর্থ রাজা জিগমে সিংয়ে ওয়াংচুকের সঙ্গেও সাক্ষাৎ ও বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে ২০১৯ সালে শেষবার ভুটান সফরে গিয়েছিলেন মোদি। অন্যদিকে, চলতি মাসেই ভারতে এসেছিলেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে।

Previous articleলোকসভা ভোটের আগে বাড়ল অস্বস্তি! কে কবিতার জামিনের আবেদন শুনলই না সুপ্রিম কোর্ট
Next articleঅরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারির প্রতিবাদে সরব তৃণমূল