তৃণমূলের অভিযোগের জের, দিলীপ ঘোষকে শোকজ নির্বাচন কমিশনের

শুক্রবার বিকাল ৫টার মধ্যে তাঁকে এই শোকজের জবাব দিতে হবে বলে এই নোটিশে বলা হয়েছে। এই উত্তর পাওয়ার পরেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে কমিশনের পক্ষ থেকে

মুখ্যমন্ত্রীর প্রতি বিজেপি নেতা তথা বর্ধমান দুর্গাপুর কেন্দ্রের প্রার্থী দিলীপ ঘোষের অশালীন মন্তব্যের জেরে এবার তাঁকে শোকজ নোটিশ দিল জাতীয় নির্বাচন কমিশন। শুক্রবার বিকাল ৫টার মধ্যে তাঁকে এই শোকজের জবাব দিতে হবে বলে এই নোটিশে বলা হয়েছে। এই উত্তর পাওয়ার পরেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে কমিশনের পক্ষ থেকে। কমিশনের পাঠানো নোটিশে স্পষ্ট উল্লেখ করা হয়েছে তাঁর বক্তব্যে কমিশনের এসওপি অমান্য করা হয়েছে।

দিলীপ ঘোষের অশালীন মন্তব্যের জেরে বুধবার নির্বাচন কমিশন অভিযোগ জানান তৃণমূল নেতৃত্ব। সেই অভিযোগের কয়েক ঘণ্টার মধ্যেই পদক্ষেপ কমিশনের। দিলীপ ঘোষকে দেওয়া কমিশনের নোটিশে উল্লেখ করা হয়েছে তাঁর মন্তব্য অপমানজনক। এই ধরনের মন্তব্য থেকে বিরত থাকা উচিত। প্রাথমিকভাবে কমিশনের যে নির্দেশিকা, কোনও রাজনৈতিক দলের প্রার্থী বা কর্মীকে ব্যক্তিগত আক্রমণ করা যাবে না, সেই নিয়মকে ভেঙেছে এই মন্তব্য। তৃণমূলের পক্ষ থেকে বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি তথা প্রার্থীর অসম্মানজনক বক্তব্য পেশের অভিযোগ জানানোর পরই কমিশন তা নিয়ে পদক্ষেপ নেয়।

শুক্রবারের মধ্যে কারণ দর্শানোর বিজ্ঞপ্তির উত্তর না দিলে তা নির্বাচনী আচরণবিধি ভঙ্গ বলে ধরা হবে, এমনটাও উল্লেখ দিলীপ ঘোষকে পাঠানো নোটিশে। এমনিতেই দলের চাপে নিজের কেন্দ্র মেদিনীপুর থেকে বর্ধমান দুর্গাপুর কেন্দ্রে এসে লোকসভা নির্বাচনে লড়াই করতে হচ্ছে দিলীপ ঘোষকে। দলের রাজ্য নেতৃত্বের কলকাঠি নাড়াতেই দিল্লির এই পদক্ষেপ বলে দলীয় সূত্রেরই দাবি। সেই চাপই তাঁর কুকথার প্ররোচনা বলেও রাজনৈতিক মহলের দাবি। তবে শুক্রবারের মধ্যে কমিশনে সন্তোষজনক উত্তর না দিতে পারলে নির্বাচন কমিশন তাঁর, এমনকি তাঁর দলের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নিতে পারে।

Previous articleআবগারি কেলেঙ্কারির পর্দাফাঁস করবেন কেজরি! বৃহস্পতিবার চমকের বার্তা স্ত্রীর
Next articleইউরো কাপে জার্মানির টিকিট নিশ্চিত করল ইউক্রেন, পোল্যান্ড এবং জর্জিয়া