রাজ্যপালকে কালো পতাকা! রাজ্যকে এড়িয়ে সমাবর্তন আয়োজনের প্রতিবাদ

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনে অনুমোদন দেয়নি রাজ্য। অন্যদিকে রাজ্যকে অমান্য করেই সমাবর্তনে (convocation) অনুমোদন দেন রাজ্যপাল। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য দেবাশিস বন্দ্যোপাধ্যায় সমাবর্তন আয়োজন করার সিদ্ধান্তেই অনড় ছিলেন

রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) অনুমোদনে বুধবার সমবর্তনের আয়োজন করে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয় (Kazi Najrul University)। অন্যদিকে অস্থায়ী উপাচার্য নিযুক্ত থাকা রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ থাকার কারণে সমাবর্তন না করা উচিত, এই মর্মে রাজ্য শিক্ষা দফতরের পক্ষ থেকে সমাবর্তন না করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু রাজ্যের নির্দেশ অমান্য করেই বুধবার সমাবর্তনের আয়োজন করা হয় বিশ্ববিদ্যালয়ে। সেখানে রাজ্যপাল সিভি আনন্দ বোস উপস্থিত হলে তাঁকে কালো পতাকা দেখিয়ে বিক্ষোভ দেখায় তৃণমূল ছাত্র পরিষদ (TMCP) সমর্থক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনে অনুমোদন দেয়নি রাজ্য। অন্যদিকে রাজ্যকে অমান্য করেই সমাবর্তনে (convocation) অনুমোদন দেন রাজ্যপাল। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য দেবাশিস বন্দ্যোপাধ্যায় সমাবর্তন আয়োজন করার সিদ্ধান্তেই অনড় ছিলেন। ফলে বুধবার সমাবর্তন ঘিরে ফের রাজ্যের সঙ্গে রাজ্যপালের সংঘাতের আবহ তৈরি হয়েই ছিল। সেই সংঘাতকে একধাপ বাড়িয়ে বিশ্ববিদ্যালয় রাজ্যের শিক্ষামন্ত্রীকেও বাদ দিয়ে সমাবর্তনের আয়োজন করে। এরপরই রাজ্যপাল বুধবার সেখানে উপস্থিত হলে পড়ুয়ারা বিক্ষোভ দেখান তাঁর গাড়ির বাইরে।

Previous articleদিলীপকে সরিয়ে অগ্নিমিত্রা! মানতে পারছেন না মেদিনীপুরের বিজেপি কর্মীরা
Next articleদিলীপের বিরুদ্ধে কড়া শাস্তির দাবি, কমিশনে তৃণমূলের ১০ সদস্যের প্রতিনিধি দল