শিক্ষাক্ষেত্রেও কেন্দ্রীয় বঞ্চনা! মোদি সরকারকে “বেআইনি, অগণতান্ত্রিক, স্বেচ্ছাচারী” তোপ ব্রাত্যর

ফের কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তৃণমূলের (TMC)। এবার শিক্ষাক্ষেত্রে বাংলাকে বঞ্চনা করার অভিযোগ তুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। মোদি সরকারের (Modi Govt) বিরুদ্ধে তাঁর অভিযোগ, “পিএম শ্রী স্কুল’ প্রকল্পের নিয়ম না মানার জন্য রাজ্যকে অন্য শিক্ষামূলক প্রকল্পের টাকা দেওয়া আটকে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও শিক্ষামন্ত্রক সর্বশিক্ষা অভিযানের টাকা দেওয়ার অনুমোদন দিলেও কেন্দ্র টাকা ছাড়ছে না, একটা স্কিমের টাকা দিচ্ছে না অন্য স্কিম না মানার জন্য, এটা বেআইনি।”

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কথায় “প্রথমত, সম্পূর্ণ অন্য একটি প্রকল্পে অংশগ্রহণ করতে না চাওয়ার সঙ্গে অপর একটি প্রকল্পের টাকা ছাড়ার কোনও সংযোগ নেই। এই কাজ সম্পূর্ণ অনৈতিক, অগণতান্ত্রিক এবং বেআইনি। দ্বিতীয়ত, রাজ্যের শিক্ষামন্ত্রী হিসেবে আমি নিজে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে এবং শিক্ষা বিভাগের প্রধান সচিব কেন্দ্রীয় শিক্ষা সচিবকে চিঠি দিয়ে এই টাকা ছেড়ে দেওয়ার অনুরোধ জানিয়ে চিঠি লিখেছি। তা সত্ত্বেও টাকা না ছেড়ে বিনা কারণে আটকে রাখলে তা যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে অপমান করা হয় বলেই আমার ব্যক্তিগত মত।”

ব্রাত্য বসুর সংযোজন, “পিএমশ্রী-র মতো একটি প্রকল্প, যাতে কেন্দ্র রাজ্যের দেয় অর্থের অনুপাত ৬০:৪০, অর্থাৎ যেখানে রাজ্যের দেয় অর্থের ভাগ ৪০ %, সেখানে প্রকল্পটির নাম কেন প্রধানমন্ত্রীর নামে রাখতে হবে? এতে আমাদের নৈতিক আপত্তি রয়েছে! আমাদের মনে হয় এতে আমাদের সংবিধানস্বীকৃত যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে অস্বীকার করা হচ্ছে। সবমিলিয়ে এই টাকা না ছাড়ার বিষয়টি একটি অত্যন্ত বেআইনি, অগণতান্ত্রিক, স্বেচ্ছাচারী এবং গা-জোয়ারী কাজ বলে আমাদের রাজ্য সরকার মনে করছে।”

Previous articleNDA-তে গিয়েই ‘সাধু’! প্রফুলকে ‘ক্লিনচিট’ দিতেই সিবিআইকে ‘ওয়াশিং মেশিন’ খোঁচা ব্রাত্যর
Next articleচুঁচুড়ায় রচনার প্রচারে সোনায় মোড়া ‘লঙ্কারাজা’ সুপারহিট