কমিশন কতটা নিরপেক্ষ? আধিকারিকদের সামনে প্রশ্ন তৃণমূল প্রতিনিধিদলের

কমিশনের কাছে নিরপেক্ষতা দাবি করেন তৃণমূল প্রতিনিধিরা। সাংসদ দোলা সেন জানান, "দাবি জানানো হয়েছে যেন সমান স্তরে খেলা হয়

লোকসভা নির্বাচনে সব দলকে সমান স্তরে ‘খেলার’ সুযোগ দেওয়ার দাবি তুলে কমিশনের দ্বারস্থ তৃণমূলের চার সদস্যের প্রতিনিধিদল। সেই সঙ্গে কমিশন যে নিরপেক্ষ তা সাধারণ মানুষকে বোঝানোর দায়ও কমিশনেরই, এমনটাও সোমবার আধিকারিকদের সঙ্গে বৈঠকে তুলে ধরেন তৃণমূল সাংসদরা। সোমবারই মুখ্যমন্ত্রীকে কুরুচিকর মন্তব্যের ঘটনায় বিজেপি প্রার্থী তথা প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে সেন্সর করে কমিশন। তবে তাঁর অপরাধ অনুযায়ী সেই পদক্ষেপ কম বলে দাবি করা হয় তৃণমূলের তরফে। সেই সঙ্গে নির্বাচনী আচরণবিধি অনুযায়ী প্রধানমন্ত্রীর রাজনৈতিক মঞ্চে সরকারি পরিষেবা গ্রহণ নিয়েও প্রশ্ন তোলা হয়।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি নেতা দিলীপ ঘোষের বিরুদ্ধে আদর্শ আচরণবিধি ভাঙার অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হন তৃণমূলের পাঁচ সদস্যের প্রতিনিধিদল। সোমবার তাঁদের অভিযোগ নিয়ে আলোচনার জন্য দিন ধার্য করে কমিশন। সেই মতো এদিন সাংসদ ডেরেক ও’ব্রায়েন, সাংসদ দোলা সেন, সাংসদ সাগরিকা ঘোষ ও সাংসদ সাকেত গোখলে কমিশনে বৈঠকে অংশ নেন। এরই মধ্যে রবিবার দিল্লির রামলিলা ময়দানে বিজেপি বিরোধী ২৭টি রাজনৈতিক দল নির্বাচনের আগে কেন্দ্র সরকারের প্রতিশোধের রাজনীতির বিরুদ্ধে সরব হয়। সেই দাবিকে সামনে রেখেই সোমবার কমিশনের কাছে নিরপেক্ষতা দাবি করেন তৃণমূল প্রতিনিধিরা। সাংসদ দোলা সেন জানান, “দাবি জানানো হয়েছে যেন সমান স্তরে খেলা হয়। নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করছে। কিন্তু ভোটারদেরও তো বুঝতে হবে যে কমিশন নিরপেক্ষ রয়েছে। সেই রকম পদক্ষেপ নিতে হবে।”

পাশাপাশি এদিনও নির্বাচনী আচরণবিধি ভেঙে কীভাবে বিজেপির পক্ষ থেকে ধর্মের ভিত্তিতে নির্বাচনী প্রচার চালানো হচ্ছে সেই অভিযোগও স্পষ্ট করা হয়। সেই সঙ্গে তৃণমূল প্রতিনিধিদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আর্থিক প্রতিশ্রুতি কীভাবে নির্বাচনী আচরণবিধি ভেঙেছে ও সাধারণ মানুষকে বিভ্রান্ত করেছে নির্বাচনের আগে, সেই তথ্যও তুলে ধরা হয়। প্রধানমন্ত্রী কীভাবে সাধারণ মানুষের করের টাকায় নির্বাচনী প্রচার চালাতে পারেন, তা নিয়েও প্রশ্ন তোলা হয় এদিন।

Previous articleবাঁ পায়ে বাঁধা আইসপ্যাক, মাঠ কর্মীদের আবদার মেটালেন মাহি
Next articleজলপাইগুড়ির পরে আলিপুরদুয়ারের দুর্গতদের পাশে মুখ্যমন্ত্রী, প্রশাসনের কাজের ভূয়সী প্রশংসা